chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পশ্চিমবঙ্গে অজানা জ্বরের আতঙ্ক

বাড়ছে সংক্রমণ-মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমবঙ্গে আতঙ্ক বাড়াচ্ছে শিশুদের এক অজানা জ্বর।যেটি শুরু হয়েছিল উত্তরবঙ্গ থেকে। এখন তা দক্ষিণবঙ্গেও ছড়িয়েছে। ইতোমধ্যেই, চার শিশুর মৃত্যুর খবর জানিয়েছে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য বিভাগ। 

স্থানীয়রা বলেন, শিশুদের  সাধারণ কিংবা খিঁচুনি দিয়ে জ্বর হচ্ছে। ওষুধে জ্বর নামছে না। পেট ব্যথা বা পেট খারাপও হচ্ছে। করোনার কিছু উপসর্গের সঙ্গে এই জ্বরের উপসর্গ মিলে গেলেও, টেস্টে করোনা নেগেটিভ। আবার ডেঙ্গুও নেগেটিভ। পরে তাদেরকে আরও বেশ কিছু পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হচ্ছে।

অজানা জ্বরে আক্রান্ত হয়ে মারা যাওয়া চারটি শিশুর এক জন কোচবিহারের এবং তিন জন জলপাইগুড়ির।

বুধবারও (১৫ সেপ্টেম্বর) জলপাইগুড়িতে তিন মাসের এক শিশু অজানা জ্বরে মারা গেছে। উত্তরবঙ্গের চার জেলা জলপাইগুড়ি, কোচবিহার, দার্জিলিং ও আলিপুরদুয়ারে অজানা জ্বর নিয়ে ৫৩৩ শিশু সরকারি হাসপাতালে ভর্তি রয়েছে।

এছাড়াও, হাসপাতালগুলোর বহির্বিভাগে প্রতিদিন অজানা জ্বরে আক্রান্ত হয়ে শয়ে শয়ে শিশু চিকিৎসা নিতে আসছে।

এদিকে, কলকাতা মেডিকেল কলেজে হাসপাতালেও বেশ কিছু শিশু অজানা জ্বর নিয়ে ভর্তি হয়েছে। আশপাশের জেলাগুলো থেকেও অজানা জ্বরে আক্রান্ত হওয়ার খবর মিলছে।

অন্যদিকে, অজানা জ্বরের ব্যাপারে জানতে কমিটি গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই কমিটিতে শিশুরোগ বিশেষজ্ঞরা ছাড়াও মেডিসিন, জনস্বাস্থ্য, ভাইরোলজির বিশেষজ্ঞ চিকিৎসকরা রয়েছেন।

এ ব্যাপারে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় বিশ্বাস বলেছেন, এই জ্বর কিভাবে নিয়ন্ত্রণ করা যায়, তা বিশেষজ্ঞ কমিটি দেখবেন। তারপর তাদের সঙ্গে আলোচনা করা হবে।

তবে কিছু বিশেষজ্ঞের মতে, রেসপিরেটরি সেনসিটায়াল ভাইরাসে (আরএসভি) আক্রান্ত হচ্ছে শিশুরা। শিশুরা এই ভাইরাসের মোকবিলা করতে পারে না। তাছাড়া বেশকিছু শিশু ইনফ্লুয়েঞ্জা এবং নিউমোনিয়াতেও আক্রান্ত হয়েছে।

জেএইচ/চখ

 

এই বিভাগের আরও খবর