chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আজ আন্তর্জাতিক গণতন্ত্র দিবস

ডেস্ক নিউজ: আজ ১৫ সেপ্টেম্বর, ‘আন্তর্জাতিক গণতন্ত্র দিবস’। চলতি বছর জাতিসংঘ দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করেছে- ‘ভবিষ্যৎ সংকট মোকাবিলায় গণতান্ত্রিক স্থিতিশীলতা জোরদার করা।’

২০০৭ সালে এ দিবসের ঘোষণা দেয় জাতিসংঘ। এরপর থেকেই জাতিসংঘের সাধারণ পরিষদের উদ্যোগে প্রতিবছর ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক গণতন্ত্র দিবস পালিত হয়ে আসছে।

দিবসটি উপলক্ষে দেওয়া বাণীতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, করোনা মহামারির গত ১৮ মাসের ভয়াবহতা আমাদের শিখিয়েছে ভবিষ্যতে জরুরি পরিস্থিতি মোকাবিলায় গণতান্ত্রিক চর্চায় স্থিতিশীলতা প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই। প্রমাণ হয়েছে, মানবজাতির সামনে জরুরি পরিস্থিতিতে স্বাস্থ্য, পরিবেশ এবং অর্থনৈতিক সুরক্ষা নিশ্চিত করতে সুশাসন চর্চাই সবচেয়ে বড় রক্ষাকবচ। তিনি বলেন, নাগরিক অধিকারের যথাযথ সুরক্ষা ও মর্যাদাপূর্ণ অবস্থান ছাড়া গণতন্ত্র বিকশিত হয় না এবং বাঁচে না।

করোনা থেকে যথাযথ শিক্ষা গ্রহণের মধ্য দিয়ে ভবিষ্যতে যে কোনো সংকটে মানবজাতির অস্তিত্ব রক্ষায় গণতন্ত্রকে সমুন্নত রাখার আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব।

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে এক বিবৃতিতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, গণতান্ত্রিক উৎকর্ষ অর্জনে শক্তিশালী নির্বাচন কমিশন এবং নির্বাচন কাঠামোর আমূল সংস্কার আশু কর্তব্য।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিবৃতিতে বলেছেন, কেবল গণতন্ত্রই শান্তি, স্থিতিশীলতা, উন্নয়ন ও মানবাধিকার।