chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মুরগির সাথে বেড়েছে সবজির দাম

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামের বাজারগুলোতে সপ্তাহের ব্যবধানে মুরগির দাম কিছুটা বেড়েছে। একইসঙ্গে বেড়েছে নানা পদের সবজির দাম। সোনালি মুরগির দাম কেজিতে ৪০ টাকা পর্যন্ত বেড়েছে। আর বিভিন্ন সবজির দাম কেজিতে বেড়েছে ৫-১০ টাকা করে।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি গত সপ্তাহের মতো বিক্রি করছেন ১৩০ টাকা। তবে পাকিস্তানি কক মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ২০০ থেকে ২১০ টাকা।

মুরগির দাম বাড়ার বিষয়ে ব্যবসায়ীরা জানিয়েছে, হোটেল-রেস্টুরেন্ট সব কিছু খুলে দেওয়া হয়েছে। মানুষ এখন অনেকটাই স্বাভাবিক চলাচল করছে। হোটেলগুলোতে বিক্রি বেড়েছে। বিভিন্ন অনুষ্ঠানও হচ্ছে। ফলে মুরগির চাহিদা বেড়েছে। এ কারণেই দাম বেড়েছে।

চকবাজারের মুরগি বিক্রেতা নজরুল ইসলাম বলেন, কয়েকদিন ধরে সোনালি মুরগির চাহিদা অনেক বেড়েছে। বাজারে মুরগির যে চাহিদা তার তুলনায় সরবরাহ কম। এটাই মুরগির দাম বাড়ার সব থেকে বড় কারণ। আমাদের ধারণা সামনে মুরগির দাম আরও বাড়তে পারে।

বিভিন্ন সবজির বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা শিমের কেজি বিক্রি করছেন ১২০ থেকে ১৪০ টাকায়, গাজর ও টমেটোর কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা। কাঁচা মরিচ ৮০ টাকা কেজি, ঝিঙে ৫০ থেকে ৬০ টাকা, করলা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা, চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি, পটল বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, ঢেঁড়স কেজি ৪০ থেকে ৫০ টাকার মধ্যে, বরবটি ৭০ থেকে ৮০ টাকা, কাঁচা পেঁপের কেজি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা, লাল শাকের আঁটি ২০ থেকে ৩০ টাকা, মুলা শাকের আঁটি ১৫ থেকে ২০ টাকা, কলমি শাকের আঁটি ৫ থেকে ১০ টাকা বিক্রি হচ্ছে। এগুলোর দাম সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে।

সবজি বিক্রেতা হয়দার আলী বলেন, শীতের আগাম সবজির সরবরাহ বাড়লেও অন্যান্য সবজির সরবরাহ বাড়ছে না। যে কারণে আগাম সবজির দাম কিছুটা কমেছে।
এদিকে মাছের বাজারে রুই মাছ প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকা। মৃগেল মাছের কেজি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৫০ টাকা। তেলাপিয়া বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৭০ টাকা কেজি। পাবদা কেজি ৪৫০ থেকে ৫০০ টাকা। পাঙাশ মাছ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৬০ টাকায়। রুপচান্দা মানভেদে ৪৫০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া বাজারে বড় সাইজের ইলিশ মাছ পাওয়া গেলেও বাড়তি দামে বিক্রি হতে দেখা গেছে। বড় ইলিশের কেজি বিক্রি হচ্ছে ১১০০ থেকে ১৩০০ টাকা। মাঝারি আকারের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকা কেজি। আর ছোটগুলো ৫০০ থেকে ৬০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।
গরুর মাংসের দাম অপরিবর্তিত রয়েছে। প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে হাড় ছাড়া ৭০০ টাকা, হাড়সহ ৫৫০ থেকে ৬০০ টাকা, ছাগলের মাংস বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ টাকায়। প্রতি ডজন ব্রয়লার মুরগির ডিম বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকায়।

এসএএস/নচ

এই বিভাগের আরও খবর