chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার দ্বিতীয় ডোজ প্রদান শুরু কাল

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ বিরতির পর আগামীকাল রবিবার থেকে চট্টগ্রাম জেলার সব টিকাদান কেন্দ্রে আবারো শুরু হচ্ছে করোনাভাইরাস প্রতিরোধী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার দ্বিতীয় ডোজ।

প্রতিদিন সকাল থেকে নির্ধারিত সময় পর্যন্ত এ টিকা প্রদান করা হবে। তবে জেনারেল হাসপাতালে দেওয়া হবে প্রতিদিন দুপুর ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত।

এ প্রসঙ্গে চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি গণমাধ্যমকে জানিয়েছেন, করোনা ভাইরাসের টিকা নিয়ে দুশ্চিন্তার কোন কারণ নেই। টিকার যথেষ্ট মজুদ রয়েছে।

যারা দ্বিতীয় ডোজ নেওয়ার অপেক্ষায় রয়েছেন তাদের ব্যাপারে সিভিল সার্জন বলেন, দ্বিতীয় ডোজের জন্য যারা অপেক্ষায় রয়েছেন তাদের প্রথম ডোজ যে কেন্দ্র থেকে নিয়েছেন সেখানে গিয়েই দ্বিতীয় ডোজ নিতে হবে।

যারা দ্বিতীয় ডোজ নেবার জন্য এসএমএস পেয়েছেন তাদের নতুন করে মেসেজের জন্য অপেক্ষা করতে হবে না। আগের বার্তাটি দেখিয়েই তারা দ্বিতীয় ডোজ নিতে পারবেন। তবে সেক্ষেত্রে প্রথম ডোজ নেবার জন্য যে কার্ডটি ছিল সেটি সাথে নিয়ে যেতে হবে।

চট্টগ্রাম সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, চট্টগ্রাম জেলায় এ পর্যন্ত প্রথম ডোজের টিকা নিয়েছেন মোট ৪ লাখ ৫৩ হাজার ৭৬০ জন। আর দ্বিতীয় ডোজ টিকা নিতে পেরেছেন মোট তিন লাখ ৩৮ হাজার ৪৪৪ জন।

চট্টগ্রামে আস্ট্রাজেনেকার প্রথম ডোজ টিকা পাওয়া প্রায় ১ লাখ ১৫ হাজার ৩১৬ জন দ্বিতীয় ডোজের টিকা দেওয়ার জন্য অপেক্ষায় আছেন। এর মধ্যে অনেকেই এসএমএস পেয়েছেন। তবে টিকা স্বল্পতার কারণে এতোদিন দেওয়া সম্ভব হয়নি।

এরমধ্যে গত শুক্রবার (৬ আগস্ট) আরও ২ লাখ ৬৬ হাজার ৪০০ ডোজ টিকা চট্টগ্রামে এসেছে। এর মধ্যে ১ লাখ ৮ হাজার ডোজ অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা জেলা সিভিল সার্জন অফিসে এসে পৌছে।

যা আগামীকাল রবিবার থেকে সকল টিকাকেন্দ্রে একযোগে আস্ট্রাজেনেকার (কোভিশিল্ড) দ্বিতীয় ডোজ প্রতিদিন সকাল থেকে নির্ধারিত সময় পর্যন্ত প্রদান করা হবে।

এদিকে সম্প্রতি সাপ্তাহিক স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালকদের একজন ডা. মোঃ শামসুল হক দ্বিতীয় ডোজ হিসেবে অন্য কোন টিকা না নেবার ব্যাপারে সতর্ক করেছেন।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর
Loading...