chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শপথ নিলেন ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট

ডেস্ক নিউজ: ইরানের অষ্টম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন সাইয়্যেদ ইব্রাহিম রাইসি। স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল ৫টায় শুরু হয় তার শপথ অনুষ্ঠান। এতে অংশ নেন ইরানের বিচার বিভাগীয় প্রধান, সংসদের স্পিকার, সামরিক-বেসামরিক উচ্চপদস্থ কর্মকর্তারা। রীতি অনুযায়ী উপস্থিত ছিলেন বিদায়ী প্রেসিডেন্ট হাসান রুহানিও।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, অতিরক্ষণশীল ও সাবেক প্রধান বিচারপতি গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে চার বছরের মেয়াদে ক্ষমতা গ্রহণ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খোমেনি উপস্থিত ছিলেন।

দেশটির মধ্যপন্থী প্রেসিডেন্ট হাসান রুহানির দুই দফা মেয়াদ শেষে রাইসি দায়িত্ব নিলেন। ২০১৫ সাল থেকে দায়িত্ব পালনের সময় বিশ্বের ছয়টি ক্ষমতাধর দেশের সঙ্গে পারমাণবিক সমঝোতা করেন হাসান রুহানি।

গত ১৮ জুনের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন রাইসি। নির্বাচনে অনেক হেভিওয়েট প্রতিদ্বন্দ্বীকে অংশ নিতে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে রাইসির বিরুদ্ধে। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল পাঁচটায় পার্লামেন্ট অধিবেশনে অংশ নেন নতুন প্রেসিডেন্ট।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, এ সময় পার্লামেন্ট ভবনের পার্শ্ববর্তী সড়কগুলোতে যান চলাচল বন্ধ রাখা হয়। এ ছাড়া তেহরানের সঙ্গে নিকটস্থ আলবুর্জ ও কাজবিন প্রদেশে আড়াই ঘণ্টা বিমান চলাচল বন্ধ থাকে। দ

এই বিভাগের আরও খবর
Loading...