chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কাশ্মীরের জনগণের অধিকার ফিরিয়ে দিতে হবে: জাফরুল্লাহ

ডেস্ক নিউজ: কাশ্মীরের জনগণের অধিকার ফিরিয়ে দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী

তিনি বলেন, ‘কাশ্মীরিদের বিশেষ স্বায়ত্তশাসন আইন বাতিল করে ভারত সরকার এ অঞ্চলকে অস্থিতিশীল করে তুলেছে। সাম্প্রদায়িকতা ছেড়ে কাশ্মীরের জনগণের অধিকার ফিরিয়ে দিতে হবে।’

আজ বৃহস্পতিবার ‘কাশ্মীর সংকট এবং আঞ্চলিক স্থিতিশীলতা’ শীর্ষক একটি ওয়েবিনার-এ অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। সাউথ এশিয়া ইয়ুথ ফর পিস অ্যান্ড প্রোসপারিটি সোসাইটির উদ্যোগে এই ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

কাশ্মীরি জনগণের প্রতি বঙ্গবন্ধুর যে সমর্থন তা মনে করিয়ে দিয়ে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বাংলাদেশ সরকার এবং জনগণের উচিত কাশ্মীরিদের পাশে দাঁড়ানো।

জাতিসংঘের তত্ত্বাবধানে গণভোট অনুষ্ঠানের মধ্য দিয়ে আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় কাশ্মীর সংকটের সমাধান করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

ভারতকে অসাম্প্রদায়িক চেতনায় গণতন্ত্র চর্চার আহ্বান জানিয়ে বিএনপি’র ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, আর্টিকেল ৩৭০ পুনঃপ্রতিষ্ঠার মধ্য দিয়ে ভারতকে কাশ্মীরি জনগণের অধিকার ফিরিয়ে দিতে হবে।

বাংলাদেশের সংবিধানের আলোকে কাশ্মীরের স্বাধীনতাকামী জনগোষ্ঠীর পাশে দেশের সরকার এবং রাজনৈতিক দলসমূহকে সহায়তা করার আহ্বানও জানান তিনি।

জাতিসংঘের মাধ্যমে গণভোট আয়োজনের মধ্য দিয়ে কাশ্মীরিদের মতামত অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করা উচিত বলে মনে করেন দুদু।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর
Loading...