chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চবিতে গবেষণা: নগরীর ১৫টি স্পটে মিলেছে এডিস মশার লার্ভা

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম নগরীর ১৫টি স্পটে মিলেছে ডেঙ্গুর জীবাণু বহনকারী এডিস মশার লার্ভা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) একদল গবেষকের গবেষণায় এটি উঠে এসেছে।

চসিকের ওষুধে মশা কেন মরছে না এবং কার্যকর ওষুধ নিশ্চিতকরণের জন্য গবেষণার অংশ হিসেবে প্রথমে এডিস মশার স্পটসমূহ শনাক্ত করে লার্ভা সংগ্রহ করা হয়।

নগরীর ৯৯টি এলাকা পরিদর্শন শেষে ৫৭টি স্পট থেকে নমুনা সংগ্রহের পর পরীক্ষা করে ১৫টি স্পটে শতভাগ এডিসের লার্ভা পাওয়ার কথা জানিয়েছেন গবেষক দল। এর মধ্যে চট্টগ্রাম নগরীর মধ্যে ৫১টি স্পট এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং এর আশে পাশের ৬টি স্পট থেকে লার্ভা সংগ্রহ করা হয়।

ওষুধ প্রয়োগের পরও মশা কেন মরছে না এবং মশক নিধনের জন্য উপযুক্ত ওষুধ নিশ্চিতকরণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে কারিগরি সহযোগিতা চায় চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এরই পরিপ্রেক্ষিতে গত ২৪ মার্চ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের নির্দেশে একটি গবেষকদল গঠন করা হয়।

ছয় সদস্যের গবেষক দলের আহ্বায়ক হিসেবে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. রবিউল হাসান ভূঁইয়া। এছাড়া আরও পাঁচজন শিক্ষক সদস্য হিসেবে ছিলেন।

ড. রবিউল হাসান ভূঁইয়া এ বিষয়ে বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) থেকে বাজেট পাওয়ার পর আমরা ৫ জুলাই থেকে ফিল্ড ওয়ার্ক শুরু করি। এরমধ্যে আমরা ৫৭টি স্পট থেকে মশার স্যাম্পল সংগ্রহ করি এবং ১৫ টি স্পটে এডিস মশার উপস্থিতি পাওয়া যায়।

তিনি আরও বলেন, মশার ওষুধ ও কার্যকারিতা বিষয়ক সব কিছু গবেষণার চুড়ান্ত ফলাফলে জানানো যাবে। আমরা দ্রুত গবেষণার ফলাফল প্রকাশ করার চেষ্টা করছি।

এসএএস/এমআই

এই বিভাগের আরও খবর
Loading...