chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হারারেতে আজ বিকালে টি-টোয়েন্টি ‘ফাইনাল’

ক্রীড়া ডেস্ক : টেস্ট ও ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে একচেটিয়াভাবে সিরিজে জিতে নিয়েছিল বাংলাদেশ। কিন্তু ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে পরীক্ষার মুখে পড়েছে লাল সবুজের দল। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয়টিতে হেরে যাওয়ায় তৃতীয় ও শেষ ম্যাচ রূপ নিয়েছে অলিখিত ফাইনালে।

হারারে স্পোর্টস ক্লাবে আজ রবিবার (২৫ জুলাই) মুখোমুখি হবে জিম্বাবুয়ে-বাংলাদেশ। খেলাটি শুরু হবে বিকাল সাড়ে ৪টায়। সরাসরি দেখা যাবে গাজী টিভি ও টি স্পোর্টসে।

প্রথম টি-টোয়েন্টিতে অনায়াসে জয়ের পর দ্বিতীয় টি-টোয়েন্টিতে বিব্রতকর ব্যাটিংয়ে ২৩ রানে হার। ২৪ ঘণ্টা না পেরোতেই হারারেতে যেনো মুদ্রার উলটো পিঠ দেখেছিল মাহমুদউল্লাহ রিয়াদের দল। তাই ম্যাচ শেষে অধিনায়ক নিজে জানিয়েছিলেন সিরিজ নির্ধারণী তৃতীয় ম্যাচে ভুল শুধরে লড়তে চান। ফাইনালের লড়াই মনে করে সফরকারীরা নামবেন বলে জানিয়ে দিয়েছেন কাপ্তান।

‘টি-টোয়েন্টি ক্রিকেটে এমন হয়। পরের ম্যাচে এই ভুলের যাতে পুনরাবৃত্তি না হয় সেই লক্ষ্যই থাকবে। যেহেতু একটা ম্যাচ আছে, ফাইনাল ম্যাচ হিসেবেই খেলব। ম্যাচ জেতার সর্বোচ্চ চেষ্টা করব’-ঠিক এভাবেই বলেছিলেন বাংলাদেশ অধিনায়ক।

শুধু অধিনায়ক নন দলের পেসার শরিফুল ইসলামের কণ্ঠেও বেজেছে একই সুর। বাংলাদেশ ফাইনালের লড়াইয়ে নামবে জয়ের জন্যই।

শরিফুল বলেন, ‘আমাদের জন্য ফাইনাল ম্যাচের মতো। যদি নিজেদের সেরাটা দিতে পারি তাহলে সহজেই জিততে পারবো বলে আমার মনে হয়। প্রথম বল থেকে শেষ পর্যন্ত আমরা ইতিবাচক থাকব। দেখা যাক খেলা শেষে কী হয়। তবে এখন থেকে আমরা পজিটিভ আছি যে জিতবো। জেতার মনোভাব নিয়েই নামবো।’

ইনজুরির কারণে দ্বিতীয় ম্যাচে ছিলেন না লিটন দাস। একই কারণে ছিলেন না মোস্তাফিজুর রহমান। দুজনের অনুপস্থিতিই টের পেয়েছে বাংলাদেশ। মোস্তাফিজ না থাকাতে শরিফুলের কাঁধে পড়ে বাড়তি দায়িত্বও। সেই চাপ ফাইনালের ম্যাচে নিতে চান যুবা বিশ্বকাপজয়ী এই পেসারও।

লিটন-মোস্তাফিজের মাঠে নামার সম্ভাবনা ক্ষীণ। তাই বাংলাদেশ নামতে পারে অপরিবর্তিত একাদশ নিয়ে। এই ম্যাচ জিতলেই হারারের মাটিতে হ্যাটট্রিক সিরিজ জয়ের রেকর্ড গড়বে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে এর আগে পাঁচটি টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ। জিতেছে দুইটি। ড্র হয়েছে তিনটি। এবার সুযোগ ট-টোয়েন্টিতে সিরিজ জয়ের।
সর্বশেষ ৫ ম্যাচের মধ্যে বাংলাদেশ হেরেছে ৪টিতেই। আর জিম্বাবুয়ে ৩টিতে। টেস্ট ও ওয়ানডেতে সিরিজ হারের পর অধিনায়ক সিকান্দার রাজার চোখ টি-টোয়েন্টি সিরিজে। জানিয়েছেন এই সিরিজের ট্রফি তারা রেখে দিতে পারলে সুন্দর সমাপ্তি ঘটবে। ফাইনালের মহারণে দলটি নামতে পারে জয়ী একাদশ নিয়েই।

সিকান্দার রাজা বলেন, ‘ট্রফি জয় অবশ্যই সুন্দর। বাংলাদেশ দুই ফরম্যাটে জিতেছে; এবারে হারারেতে টি-ওয়েন্টি ট্রফি রেখে দিতে পারলে ভালোই হবে। অনেকে বলবে এটা অন্য একটি খেলার মতোই কিন্তু এটি ফাইনাল। আমরা এটিকে ফাইনালের মতো মনে করেই লড়বো।’

মাহমুদউল্লাহ, শরিফুল হতে শুরু করে প্রতিপক্ষের অধিনায়কের কাছেও ম্যাচটি হলো ফাইনালের। দুই দলের প্রতিনিধিদের কথার ঝাঁজই বুঝিয়ে দেয়ে হারারেতে ফাইনালের লড়াই জমবে বেশ। বাংলাদেশ কী পারবে ঘুরে দাঁড়াতে? নাকি সিরিজে একটি মাত্র জয় পাওয়া জিম্ববাবুয়ে হয়ে উঠবে অপ্রতিরোধ্য?

সম্ভাব্য বাংলাদেশ একাদশ: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাঈম শেখ, সৌম্য সরকার, সাকিব আল হাসান, কাজী নুরুল হাসান, আফিফ হোসেন ধ্রুব, শামীম হোসেন পাটোয়ারি, শেখ মেহেদী হাসান, সাইফউদ্দিন, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

সম্ভাব্য জিম্বাবুয়ে একাদশ: সিকান্দার রাজা (অধিনায়ক), ওয়েসলি মাধেভেরে, তাদিওয়ানাশে মারুমানি, রেগিস চাকাবা, ডিয়ন মায়ার্স, মিল্টন শুম্বা, রায়ান বার্ল, লুক জংউই, ওয়েলিংটন মাসাকাদজা, টেন্ডাই চাতারা, ব্লেসিং মুজারাবানি।

এসএএস/নচ

এই বিভাগের আরও খবর