chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনার আরও এক ভ্যারিয়েন্ট হানা দিতে পারে শীতে!

আন্তর্জাতিক ডেস্ক : নতুন একটি ধারণা দিয়েছেন ফ্রান্স সরকারের কোভিড-১৯ বিষয়ক উপদেষ্টা জঁ-ফ্রাঁসোয়া দেলফ্রেসি। তিনি ধারণা করছেন চলতি বছরের শীতে করোনা ভাইরাসের আরও একটি নতুন ভ্যারিয়েন্ট হানা দিতে পারে।

ফরাসি বিএফএম নিউজ চ্যানেলে গতকাল শুক্রবার দেওয়া এক সাক্ষাতকারে তিনি এই মন্তব্য করেন। তার মতে এই ভ্যারিয়েন্ট বিশ্বের মাথাব্যথার কারণও হতে পারে।

সাক্ষাতকারে তিনি বলেন, গত বছর প্রথম ঢেউয়ের পর থেকে দ্রুত মিউটেশন ঘটিয়ে বিশ্বের বিভিন্ন দেশে একের পর এক স্ট্রেইন তৈরি করেছে করোনাভাইরাস। সম্প্রতি ডেল্টা স্ট্রেইনের দাপটে বিশ্বে নতুন করে সংক্রমণ বাড়ছে। এসে গেছে তৃতীয় ঢেউ।

ফ্রান্স অবশ্য জানিয়েছে, তারা চতুর্থ ঢেউয়ের মুখে। শুক্রবার ফরাসি সরকারের বিজ্ঞান পরিষদের শীর্ষ কর্মকর্তা শীতের মধ্যেই নতুন ভ্যারিয়েন্টের আগমন বার্তা জানিয়ে সতর্ক করেছেন।

তবে নতুন ভ্যারিয়েন্ট কতটা সংক্রামক হবে, ডেল্টার থেকেও ভয়ঙ্কর হয়ে উঠবে কিনা সে বিষয়ে এখনই নিশ্চিত কিছু বলা যাবে না বলে জানিয়েছেন তিনি। ফ্রান্সের মানুষকে আগের মতোই মাস্ক পরা ও শারীরিক দূরত্ববিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন তিনি।

শীর্ষ উপদেষ্টা দেলফ্রেসির মতে, আগামী কয়েক বছরে পৃথিবীটা দুদলে ভাগ হয়ে যাবে। এক দল-দেশ যারা টিকা পেয়েছে ও আরেক দল-যারা টিকা পায়নি। এই দুই পৃথিবীর মধ্যে সমন্বয় রেখে চলাই আগামী দিনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।
তথ্যসূত্র : এনডিটিভি

চখ/এএমএস

এই বিভাগের আরও খবর
Loading...