chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেলেন চবি প্রভাষক বাসবী বড়ুয়া

ডেস্ক নিউজ: প্রোস্টেট ক্যান্সারজনিত জটিল রোগে আক্রান্ত হয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটের (আইএমএল) এর প্রভাষক বাসবী বড়ুয়া (৪০) মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪০ বছর।

গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত ৩টার দিকে নগরীর ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। বাসবী বড়ুয়া চট্টগ্রামের পটিয়া উপজেলার তেকোটা গ্রামের প্রকৌশলী স্বপন কান্তি বড়ুয়া ও মাতা প্রীতি বড়ুয়ার সন্তান।

চবির আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক ইব্রাহিম হোসাইন তার অকালমৃত্যুর তথ্যটি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দীর্ঘদীন ধরেই দুরারোগ্য ব্যাধি ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন মেধাবী শিক্ষিকা বাসবী বড়ুয়া। গত মাসে তার অবস্থার অবনতি হলে চট্টগ্রাম নগরীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

সবশেষ খাওয়া দাওয়া প্রোয় বন্ধ হয়ে যাওয়ার তার শারিরীক ওজন কমে আসলে তাকে নগরীর ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়। বৃহস্পতিবার দিবাগত রাত ৩টার দিকে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার অকাল মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন তিনি।

বাসবী বড়ুয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এবং উপ-উপাচার্য বেনু কুমার দে।

পারিবারিক সূত্রে জানা গেছে আজ শুক্রবার সকালে তার মরদেহ চট্টগ্রাম বৌদ্ধ বিহারে রাখা হবে। দুপুরের পরে পটিয়ার তেকোটা-মুকুটনাইটস্হ বাংলাদেশ বৌদ্ধ সেবাসদনে অনিত্য সভা ও শেষ কৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হবে।

জানা যায়, বাসবী বড়ুয়া পঞ্চম শ্রেণি ও অষ্টম শ্রেণিতে ট্যালেন্টপুল বৃত্তি লাভ। এসএসসিতে কুমিল্লা বোর্ডে সম্মিলিত মেধাতালিকায় তৃতীয় স্থান স্ট্যান্ড। এইচএসসিতে কুমিল্লা বোর্ডের মেয়েদের মধ্যে পঞ্চম ও ছেলে-মেয়েদের মধ্যে সম্মিলিত ভাবে দশম স্থান স্ট্যান্ড।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে বি.এ অনার্স ও মাস্টার্স ডিগ্রি কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। ভারতের দিল্লী জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় মাস্টার্স ও এমফিল ডিগ্রি অর্জন করেন। তিনি নারী শিক্ষা ও নারীদের ক্ষমতায়নের উপর বিভিন্ন গবেষণাপত্র রচনা করেন।

২০১৮ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০১৯ সালে তিনি প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হন। ব্যক্তিগত জীবনে তিনি অবিবাহিত ছিলেন।

এই বিভাগের আরও খবর
Loading...