chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিশ্ব করোনায় মৃত্যু ৪১ লাখ

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে চলমান মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দৈনিক সংক্রমণের গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৭ হাজারেরও বেশি মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ৮০ হাজার।

রবিবার (১৮ জুলাই) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাত হাজার ৫৬ জন।

অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে দেড় হাজারের বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪০ লাখ ৯৮ হাজার ৫৪১ জনে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে। অন্য দিকে দৈনিক মৃত্যুতে শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়া। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৯ কোটি সাত লাখের ঘর। অন্য দিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪০ লাখ ৯৮ হাজার।

এছাড়া একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন চার লাখ ৮০ হাজার ১৫১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ৭৮ হাজারের বেশি। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ কোটি সাত লাখ ৫০ হাজার ৩০৮ জনে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ইউরোপের দেশ যুক্তরাজ্যে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৫৪ হাজার ৬৭৪ জন ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। অপরদিকে গত একদিনে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায়।

এই সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ৯২ জন এবং নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫১ হাজার ৯৫২ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২৮ লাখ ৩২ হাজার ৭৫৫ জন এবং মৃত্যু হয়েছে ৭২ হাজার ৪৮৯ জনের।

করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত তিন কোটি ৪৯ লাখ ৫৩ হাজার ৯১৬ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ২৪ হাজার ৭১৩ জন মারা গেছেন। লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে।

অন্য দিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫১৭ জন এবং নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ২৮৩ জন। দেশটিতে মোট আক্রান্ত তিন কোটি ১১ লাখ পাঁচ হাজার ২৭০ জন এবং মারা গেছেন চার লাখ ১৩ হাজার ৬৪০ জন।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৫৮ লাখ ৫৫ হাজার ১৯১ জন, রাশিয়ায় ৫৯ লাখ ৩৩ হাজার ১১৫ জন, যুক্তরাজ্যে ৫৩ লাখ ৮৬ হাজার ৩৪০ জন, ইতালিতে ৪২ লাখ ৮৪ হাজার ৩৩২ জন, তুরস্কে ৫৫ লাখ ২২ হাজার ৩৯ জন, স্পেনে ৪১ লাখ ২২২ জন, জার্মানিতে ৩৭ লাখ ৫১ হাজার ২৩৪ জন এবং মেক্সিকোতে ২৬ লাখ ৪২ হাজার ৬৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্য দিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১১ হাজার ৪৬৭ জন, রাশিয়ায় এক লাখ ৪৭ হাজার ৬৫৫ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৮ হাজার ৬৮৩ জন, ইতালিতে এক লাখ ২৭ হাজার ৮৬৪ জন, তুরস্কে ৫০ হাজার ৪৮৮ জন, স্পেনে ৮১ হাজার ৯৬ জন, জার্মানিতে ৯১ হাজার ৮৯৪ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৩৬ হাজার ১৫ জন মারা গেছেন।

 চখ/এএমএস

এই বিভাগের আরও খবর