chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে নমুনা পরীক্ষা কমে একদিনে ৬শ শনাক্তে ৫ মৃত্যু

ডেস্ক নিউজ: চট্টগ্রামে করোনার নমুনা পরীক্ষার সংখ্যা আগের দিনের তুলনায় কমেছে। সিভিল সার্জন থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয় গত ২৪ ঘণ্টায় কক্সবাজার হাসপাতাল ল্যাব ও চট্টগ্রামের ৯টি ল্যাবে মোট ১ হাজার ৯শ ৫৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর আগের দিন এ সংখ্যা ছিলো ২ হাজার ৫শ ৪৭ জন।

নমুনা কমর ফলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে চট্টগ্রামে শনাক্তের সংখ্যাও আগের দিনের তুলনায় কমেছে। কমেছে মৃত্যুও। গত ২৪ ঘন্টায় জেলায় নতুন করে আক্রান্ত শনাক্ত হয়েছে ৬শ জন।

এর আগের দিন চট্টগ্রামে একদিনে ৮০২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছিলো। তার আগে গত মঙ্গলবার ২৪ ঘন্টায় ১ হাজার ৩ জন সংক্রমণ শনাক্তের রেকর্ড হয়েছিল। তারও আগে গত সোমবার ২৪ ঘন্টায় জেলায় ৯শ ৫৫ জন শনাক্তের রেকর্ড ছিলো দ্বিতীয় সর্বোচ্চ।

তাছাড়া গত ২৪ ঘন্টায় ভাইরাসটিতে সংক্রমিত হয়ে আগের দিনের তুলনায় মৃত্যু কমে নতুন করে ৫ জনের মৃত্যু হয়েছে। এর আগে গত ১১ জুলাই করোনায় এক দিনে সর্বোচ্চ ১৪ জনের মৃত্যুর রেকর্ড ছিল চট্টগ্রামে।

আজ শনিবার (১৭ জুলাই ) ভোররাতে চট্টগ্রাম জেলার করোনা সম্পর্কিত এসব তথ্য প্রকাশ করা হয়। সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, গত ২৪ ঘন্টায় জেলার নগর ও উপজেলায় মিলে চট্টগ্রামে নতুন করে আরো ৫ জনের মৃত্যু হয়েছে। আগের দিনের সংখ্যাও ছিল ৯ জন।

জেলা সিভিল সার্জন বলেন, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ৬শ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্ত ব্যক্তিদের মধ্যে চট্টগ্রাম নগরের ৪৪৭ জন এবং বিভিন্ন উপজেলার ১৫৩ জন রয়েছেন।

চট্টগ্রামে এ পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৬৯ হাজার ৯শ ৫৭ জন। মোট শনাক্তদের মধ্যে চট্টগ্রাম নগরীর ৫৩ হাজার ৩শ ২২ জন। আর জেলার বিভিন্ন উপজেলার ১৬ হাজার ৬শ ৩৫ জন রয়েছেন।

গত ২৪ ঘন্টায় নতুন করে যে ৫ জন মারা গেছে তাদের মধ্যে তিনজন চট্টগ্রাম নগরের এবং বাকি ২ জন উপজেলার বাসিন্দা। করোনা আক্রান্ত হয়ে চট্টগ্রামে এ পর্যন্ত মোট ৮শ ২৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫শ ১৫ জন চট্টগ্রাম নগরের। আর বিভিন্ন উপজেলায় মারা গেছেন ৩শ ০৯ জন।

গত ২৪ ঘন্টায় উপজেলা পর্যায়ে যারা আক্রান্ত হয়েছেন এর মধ্যে সর্বোচ্চ সীতাকুণ্ডের ৩০ জন, হাটহাজারীর ২২ জন, আনোয়ারায় ২২ জন, বোয়ালখালী ০৮ জন, মিরসরাই ২১ জন, ফটিকছড়িতে ১১ জন, রাউজানে ২৮ জন, চন্দনাইশে ০০ জন, পটিয়ায় ০২ জন, সাতকানিয়ায় ০০ জন, বাঁশখালীতে ০৩ জন, রাঙ্গুনিয়ায় ০৩ জন, লোহাগাড়ায় ০২ জন, সন্দ্বীপে ০১ জন আক্রান্ত শনাক্ত হয়।

গত ২৪ ঘণ্টায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ১৫৮ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৫৮ জনের শরীরে করোনার জীবাণু পাওয়া গেছে।

এদিন কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ০৮ জনের নমুনা পরীক্ষা করে কারো শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মেলেনি। একই সময়ে চট্টগ্রাম ভেটেনারি ও এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয় ল্যাবে ৭২ জনের ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১১৯ জনের করোনা পজেটিভ আসে। এদিন ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৬৭ জনের করোনা পজেটিভ রিপোর্ট পাওয়া গেছে।

জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ল্যাবে ১৫ জনের করোনা শনাক্ত হয়। এদিন এন্টিজেন টেস্ট পরীক্ষা করা হয়নি। মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে ১৩ জনের করোনা শনাক্ত হয়।

এছাড়া শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৭০ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২৮ জনের করোনা পজেটিভ আসে। অন্যদিকে এদিন ইপিক হেলথ কেয়ার ল্যাবে কোন নমুনা পরীক্ষা করা হয়নি।

 

এই বিভাগের আরও খবর