chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দেশে আরও ১৮৭ জনের মৃত্যু, শনাক্ত ১২১৪৮

ডেস্ক নিউজ: সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে আরো ১৮৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৪৬৫ জনে।

এ ছাড়া দেশে নতুন করে আরও ১২ হাজার ১৪৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এটি দেশে একদিনে পঞ্চম সর্বোচ্চ সংক্রমণ। এ নিয়ে গত টানা পাঁচ দিন সংক্রমণ শনাক্ত হলো ১২ হাজারের বেশি। আর এখন পর্যন্ত মোট সংক্রমণ ছাড়িয়ে গেছে ১০ লাখ ৮৩ হাজার।

শুক্রবার (১৬ জুলাই) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এর আগে, বৃহস্পতিবার ২২৬ জনের মৃত্যু হয়। বুধবার ২১০ জন মারা যান। মঙ্গলবার ২০৩, সোমবার ২২০ ও রোববার রেকর্ড ২৩০ জন মারা যান। তার আগে শনিবার (১০ জুলাই) ১৮৫, শুক্রবার ২১২ ও বৃহস্পতিবার ১৯৯ জনের মৃত্যু হয়। গত ৭ জুলাই প্রথমবারের মতো দেশে মৃতের সংখ্যা ২০০ ছাড়ায়। এদিন মৃত্যু হয় ২০১ জনের।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৮ হাজার ৫৩৬ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৯ লাখ ১৪ হাজার ৩৪৩ জন।

গত ২৪ ঘণ্টায় যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ১১৩ জন, নারী ৭৪ জন। তাদের মধ্যে ১২ জন বাসায় ও বাকি ১৭৫ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এর মধ্যে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ১৪৭ জন, বেসরকারি হাসপাতালে ২৮ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের বয়সভিত্তিক তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ১০১ জনেরই বয়স ৬০ বছরের বেশি। এর মধ্যে শতবর্ষী রয়েছেন এক জন, চার জনের বয়স ৯১ থেকে ১০০, ১২ জনের বয়স ৮১ থেকে ৯০, ৩০ জনের বয়স ৭১ থেকে ৮০ ও ৫৪ জনের বয়স ৬১ থেকে ৭০।

এর বাইরে ৫১ থেকে ৬০ বছর বয়সী ৩৬, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩০ জন ও ৩১ থেকে ৪০ বছর বয়সী ১১ জন মারা গেছেন। এছাড়া ২১ থেকে ৩০ বছর বয়সী সাত জন ও ১১ থেকে ২০ বছর বয়সী দুই জন গত ২৪ ঘণ্টায় মারা গেছেন করোনা সংক্রমণ নিয়ে।

বিভাগভিত্তিক তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৬৮ জন মারা গেছেন ঢাকা বিভাগে। দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ জনের মৃত্যু হয়েছে খুলনা বিভাগে।

তৃতীয় সর্বোচ্চ ৩৬ জন চট্টগ্রাম বিভাগে ও চতুর্থ সর্বোচ্চ ১৪ জন মারা গেছেন রাজশাহী বিভাগে। এছাড়া সিলেট বিভাগে ৯ জন, বরিশাল বিভাগে আট জন, ময়মনসিংহ বিভাগে সাত জন ও রংপুর বিভাগে ছয় জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।

২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৫ হাজার ৪৫ জনের। পরীক্ষা করা হয়েছে ৪১ হাজার ৯৪৭টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৮ দশমিক ৯৬ শতাংশ। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৭১ লাখ ৮৬ হাজার ৩৮৭টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৫ দশমিক ০৮ শতাংশ।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর
Loading...