chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হালদার শাখা খালে মিলল মৃত ডলফিন

নিজস্ব প্রতিবেদক : মিঠা পানির মাছের প্রজনন ক্ষেত্র হালদার নদীর সঙ্গে যুক্ত চানখালী খালের পাশ থেকে একটি মৃত ডলফিনের মরদেহ উদ্ধার করেছে প্রশাসন। আপাতত গবেষকরা ডিলফিনটির মৃত্যু স্বাভাবিক বললেও ময়নাতদন্তের স্বার্থে নমুনা সংগ্রহ করেছেন।

মঙ্গলবার (৬ জুলাই) দুপুর সাড়ে ১২ টায় হাটহাজারী উপজেলার গুমনদণ্ডী ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের চানখালী বীজের গোড়া থেকে ডলফিনটি উদ্ধার করা হয়। স্থানীয়রা ধারণা করছেন, বৃষ্টির সাথে জোয়ারের পানির স্রোতে ভেসে মৃত ডলফিনটি বিজ্রের সাথে আটকে পড়ে।

হাটহাজারী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন চট্টলার খবরকে বলেন, স্থানীয়দের খবর পেয়ে মৃত ডলফিনটিকে উদ্ধার করা হয়। এরপর হালদা গবেষকদের বিষয়টি জানানো হয়। তাদের পরামর্শে ডলফিনটিকে মাটি চাপা দেওয়া হয়েছে। উদ্ধারের সময় এটির শরীরে কোনো আঘাতের চিহ্ন ছিল না।

হালদার শাখা খালে মিলল মৃত ডলফিন
হালদা থেকে উদ্ধার করা মৃত ডলফিনকে মাঠি চাপা দেওয়া হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিচার্স ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক মনজুরুল কিবরিয়া চট্টলার খবরকে বলেন, প্রাথমিকভাবে ধারণা করছি স্বাভাবিক বয়স পূরণ হওয়ায় এটির মৃত্যু হয়েছে।

এরপরও ময়নাতদন্তের জন্য আমরা কিছু নমুনা সংগ্রহ করেছি। ল্যাবরেটরিতে গবেষণায় বিষয়টি ওঠে আসবে।

উল্লেখ্য, চট্টগ্রামের হাটহাজারী ও রাউজান উপজেলা দিয়ে প্রবাহিত হালদা নদীর ১৭ টি খালের মধ্যে চানখালী একটি। দখল আর দূষণের মুখে প্রায় সময় এ নদীতে ডলফিনের মৃতদেহ পাওয়া যায়। এমনকি গবেষকদের তালিকায় এটিকে বিপন্ন তালিকায় রাখা হয়েছে।

আরকে/এএমএস/চখ

এই বিভাগের আরও খবর
Loading...