chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কারামুক্তির পর সড়ক দুর্ঘটনায় সেই মিনুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামে হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির বদলে তিন বছর জেলে থাকা সেই মিনু কারামুক্তির ১২ দিন পর সড়ক দুর্ঘটনায় মারা গেছেন।
তার মৃত্যুর পর অজ্ঞাত পরিচয় হিসেবে মরদেহ দাফন করেছে আঞ্জুমানে মফিদুল ইসলাম।

বায়েজিদ থানার ওসি মো. কামরুজ্জামান বলেন, ২৮ জুন গাড়ির ধাক্কায় এক নারী নিহত হন। ওই দিন রাস্তায় দৌড়াদৌড়ি করার সময় তাকে কয়েকবার সড়ক থেকে সরিয়ে দিয়েছিল আমাদের মোবাইল টিম। মৃত্যুর পর চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে তার ময়নাতদন্ত হয়।

ময়নাতদন্তের পর তার পরিচয় শনাক্তের চেষ্টা করি। পরিচয় না পেয়ে অজ্ঞাত পরিচয় মরদেহ হিসেবে আঞ্জুমানে মফিদুল ইসলামকে দিয়ে দিই আমরা। তারা মরদেহটি দাফন করেন।
ওসি আরও বলেন, শনিবার আমাদের একটি টিম সীতাকুন্ড এলাকায় কয়েকজনকে ওই নারীর ছবি দেখালে তারা মিনুর ভাইয়ের কথা বলেন। পরে মিনুর ভাইকে ছবিটি দেখে তার বোন মিনু বলে শনাক্ত করেন।

এর আগে গত ১৬ জুন বিকেল ৪টা দিকে বিনা দোষে ৩ বছর জেলে থাকার পর চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান মিনু আক্তার। ওইদিন বেলা আড়াইটার দিকে চট্টগ্রাম অতিরিক্ত চতুর্থ মহানগর দায়রা জজ শরীফুল আলম ভূঞার আদালত নিরপরাধ মিনুকে মুক্তির আদেশ দেন।

মামলার বিবরণে যায়, ২০০৬ সালের জুলাই মাসে চট্টগ্রামের কোতোয়ালি থানার রহমতগঞ্জ এলাকায় কোহিনুর আক্তার ওরফে বেবী নামের এক নারী খুন হন। এ ঘটনায় কোতোয়ালি থানায় অজ্ঞাত পরিচয় আসামিদের বিরুদ্ধে একটি খুনের মামলা করা হয়।

ওই মামলায় কুলসুম আক্তার ওরফে কুলসুমী নামের এক নারী গ্রেপ্তার হন। ২০০৮ সালে এ মামলায় অভিযোগপত্র জমা দেন তদন্ত কর্মকর্তা।

২০০৯ সালের ১৮ ফেব্রুয়ারি কুলসুম আক্তার জামিন পান। এ মামলায় ২০১৭ সালের ৩০ নভেম্বর চট্টগ্রামের অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত কুলসুমকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড দেয়।
রায়ের দিন আসামি কুলসুম অনুপস্থিত থাকায় আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

এরপর ২০১৮ সালের ১২ জুন মিনু নামের এক নারীকে সাজাপ্রাপ্ত আসামি কুলসুম আক্তার সাজিয়ে আত্মসমর্পণ করানো হয়। তখন আদালত মিনুকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠায়।

২০১৯ সালের ২৩ এপ্রিল কুলসুম আক্তার হাইকোর্টে আপিল করেন। সেই সঙ্গে জামিনের আবেদনও করেন। চলতি বছরের ২১ মার্চ চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে একটি আবেদন করেন।

ওই আবেদনে তিনি বলেন, ২০১৮ সালের ১২ জুন কারাগারে পাঠানো আসামি প্রকৃত সাজাপ্রাপ্ত আসামি কুলসুম আক্তার নন। এ আবেদনের শুনানি শেষে আদালত কারাগারে থাকা মিনুকে আদালতে হাজির করে তার জবানবন্দি নেয়।

তখন তিনি জানান, তার নাম মিনু, তিনি কুলসুম নন। মিনু বলেন, মর্জিনা নামের এক নারী তাকে চাল, ডাল দেবে বলে জেলে ঢোকান। প্রকৃত আসামি কুলসুম আক্তারকে তিনি চেনেন না।
আদালত কারাগারের রেজিস্ট্রারগুলো দেখে হাজতি আসামি কুলসুমী ও সাজা ভোগকারী আসামির চেহারায় অমিল খুঁজে পান। তখন আদালত কারাগারের রেজিস্ট্রারসহ একটি উপনথি হাইকোর্ট বিভাগে আপিল নথির সঙ্গে সংযুক্তির জন্য পাঠিয়ে দেয়। পরে হাইকোর্ট গত ৭ জুন মিনুকে মুক্তির নির্দেশ দেয়।

এসএএস/নচ

এই বিভাগের আরও খবর