chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

স্বনির্ভরতা অর্জনে রাজস্ব আহরণই মূল লক্ষ্য: এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, স্বনির্ভরতা অর্জনে রাজস্ব আহরণই মূল লক্ষ্য। জাতীয় বাজেট প্রণয়নে বৃহত্তর চট্টগ্রামের ব্যবসায়ী সমাজ কর্তৃক পরামর্শসমূহ গুরুত্ব সহকারে বিবেচনা করা হয়।

‘একটি সুন্দর বাংলাদেশ বিনির্মাণ এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যেই রাজস্ব আহরণ করা হয়। যাদের সক্ষমতা আছে তারাই কর প্রদান করেন এবং দেশের উন্নয়নে ও জনগোষ্ঠীর কল্যাণে ব্যাপক অবদান রাখেন।’

আজ বৃহস্পতিবার সকালে চিটাগাং চেম্বারের সদস্য ও চট্টগ্রামের ব্যবসায়ীদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয় এই মতবিনিময় সভা।

সভায় বক্তব্য রাখেন চেম্বার পরিচালক এ. কে. এম. আক্তার হোসেন, চেম্বারের প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ, মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী ও মোহাম্মদ শাহিন আলম, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ’র সদস্য (ফাইন্যান্স) মো. কামরুল আমিন, কক্সবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মো. আবু মোরশেদ চৌধুরী, রাঙ্গামাটি চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মো. আবদুল ওয়াদুদ, বান্দরবান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি কিউ শ্বে হ্লা, উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা প্রমুখ।

এসময় এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, শুধু কর আদায় করাই সরকারের একমাত্র কাজ নয়, বরং স্থানীয় শিল্পের বিকাশ ও রক্ষা, দেশীয় উৎপাদন, কৃষি, স্বনির্ভরতা অর্জন, পরিবেশ সুরক্ষার কথা চিন্তা করেই করারোপ করা হয়।

জাতীয় রাজস্ব বোর্ডর চেয়ারম্যান একটি ব্যবসা ও বিনিয়োগবান্ধব নীতি প্রণয়নে অঙ্গীকার ব্যক্ত করেন এবং ব্যবসায়ীদের স্বচ্ছতার জায়গাটা নিশ্চিত করার আহবান জানান।

তিনি কর ফাঁকি রোধে এনবিআর প্রবর্তিত অনলাইন ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) এপ্লিকেশন চালুর প্রসংগ উল্লেখ করে দি ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্টস অব বাংলাদেশ (আইসিএবি) কর্তৃক ডিভিএস ছাড়া অডিট রিপোর্ট গ্রহণ করা হবে না বলে জানান।

আবু হেনা মো. রহমাতুল মুনিম সবাইকে কমপ্ল্যায়েন্সের মধ্যে আসার আহবান জানিয়ে বলেন, এক্ষেত্রে রাজস্ব প্রক্রিয়া অধিকতর সহজ সরকারের লক্ষ্যমাত্রা পূরণসহ হয়রানিমুক্ত কর ব্যবস্থা বাস্তবায়ন এবং দেশের উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে বলে প্রত্যাশা করেন।

সভায় স্বাগত বক্তব্যে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, দারিদ্র বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি, বিনিয়োগ বৃদ্ধি ও রাজস্ব উপযোগী বাজেট চাই।

তিনি করমুক্ত আয় সীমা বৃদ্ধি, পাবলিকলি ও নন-পাবলিকলি ট্রেডেড কোম্পানীর করহার কমানো, সারচার্জ এর ক্ষেত্রে নীট পরিসম্পদের পরিমাণ তিন কোটি টাকার পরিবর্তে পাঁচ কোটি টাকা পর্যন্ত শূন্য করার প্রস্তাব করেন।

এসএএস/এমআই

এই বিভাগের আরও খবর