chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

উন্নয়নশীল দেশের তালিকায় বাংলাদেশ কে স্থান দিতে জাতিসংঘের সুপারিশ

ডেস্ক নিউজ : উন্নয়নশীল দেশের তালিকায় স্থান পেতে যাচ্ছে বাংলাদেশ। স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে নাম কেটে উন্নয়নশীল দেশের তালিকায় নাম উন্নীত করার জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ পেয়েছে বাংলাদেশ।

এ সংক্রান্ত জাতিসংঘের পাঁচ দিনব্যাপী এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

চলতি মাসের ২২-২৬ ফেব্রুয়ারি  জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসির (সিডিপি) বৈঠক অনুষ্ঠিত হয় নিউইয়র্কে। বৈঠকে এলডিসি স্ট্যাটাস পর্যালোচনা করা হয়। বৈঠকে এলডিসি থেকে বাংলাদেশ, নেপাল ও লাওসকে উন্নয়নশীল দেশের তালিকায় উত্তরণের সুপারিশ করা হয়।

বৈঠকে বাংলাদেশ ছাড়াও বিভিন্ন দেশের সূচক পর্যালোচনা করা হয়। বাংলাদেশের এলডিসি থেকে উত্তরণে সব ধরনের সূচকের অগ্রগতি হয়েছে।

বাংলাদেশের মাথাপিছু আয় এখন ১ হাজার ৮২৭ মার্কিন ডলার। তবে কোনো দেশ উন্নয়নশীল দেশের তালিকায় নাম লেখাতে হলে জাতিসংঘের নিয়মানুযায়ী মাথাপিছু আয় ১ হাজার ২৩০ মার্কিন ডলার হতে হবে। এক্ষেত্রে বাংলাদেশের মাথাপিছু জাতিসংঘের বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রার চেয়েও  এগিয়ে রয়েছে।

উল্লেখ্য, মানবসম্পদ সূচকেও জাতিসংঘের বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রার চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। মানবসম্পদ সূচকে প্রয়োজন ৬৬ পয়েন্ট। ইতোমধ্যেই বাংলাদেশের অর্জন ৭৫ দশমিক ৩ পয়েন্ট। যার দ্বারা প্রমাণিত হয় বাংলাদেশের অগ্রগতি হয়েছে। সকল ধরণের অগ্রগতি আলোচনা ও পর্যালোচনা শেষে বাংলাদেশকে এলডিসি থেকে উত্তরণে চূড়ান্ত সুপারিশ করেছে জাতিসংঘ।

ইনি/চখ/এএমএস

এই বিভাগের আরও খবর