chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বন-জঙ্গল নয়, পুকুর পাড় থেকেই উদ্ধার হলো মেছো বাঘ

ksrm

ডেস্ক নিউজ: গভীর বন কিংবা জঙ্গল থেকে নয়, এবার জ্যান্ত একটি মেছো বাঘ উদ্ধার হয়েছে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার লোকালয়ের পুকুর পাড় থেকে।

আজ শনিবার (২০ ফেব্রুয়ারি) সকাল ১১ টার দিকে উপজেলা সদর ইউনিয়নের রশিদার পাড়ার হাকিম জানির ভাঙার পাশে একটি পুকুরের পাড় থেকেই বাঘটি আটক করে স্থানীয়রা।

উদ্ধারের পর বাঘটি খাঁচায় ভরে বনবিভাগের কাছে হস্তান্তর করেছে বলে জানিয়েছে স্থানীয় বাসিন্দা মো. নুরুল ইসলাম ও মো. রিদুওয়ান।

তারা জানায়, সকালে জাল নিয়ে পুকুরের মাছ ধরতে গেলে পুকুর পাড়ে দুটি বাঘ দেখতে পাই। জাল দিয়ে একটিকে আটকাতে পারলেও অন্যটি পালিয়ে যায়।

স্থানীয় লোকজনের সহযোগিতায় আটক মেছো বাঘটিকে একটি খাঁচায় ভরে বাড়িতে এনে ইউএনওর মাধ্যমে বনবিভাগের লোকজনকে খবর দেওয়া হয়। বনবিভাগের কর্মকর্তারা আসলে বাঘটি তাদের কাছে হস্তান্তর করা হয়।

লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আহসান হাবিব জিতু বলেন, স্থানীয় লোকজন শনিবার সকালে একটি বাঘ আটক করার খবর দিলে আমি তাৎক্ষনিক বিষয়টি চুনতি বনবিভাগকে অবহিত করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা দিয়েছি।

তবে স্থানীয়রা আটক প্রাণীটিকে মেছো বাঘ বললেও চুনতি বিট কর্মকর্তা মো. ফরিদ উদ্দিন তালুকদার প্রাণিটিকে মেছো বিড়াল বলে চিহ্নিত করেন।

তিনি বলেন, উদ্ধারকৃত প্রাণিটি প্রায় দুই ফুট লম্বা। মেছো বিড়ালকে (Fishing Cat) অনেক এলাকায় মেছোবাঘ নামেও ডাকে। আসলে এর প্রকৃত নাম মেছো বিড়াল।

তিনি আরও যোগ করেন, ২০০৮ সালে মেছো বিড়ালকে বিপন্ন প্রাণি প্রজাতির তালিকায় অর্ন্তভুক্ত করেছে আইইউসিএন। তাছাড়া বন্যপ্রাণী আইন-২০১২ অনুযায়ী এই প্রজাতি সংরক্ষিত। তাই এই প্রাণীটি হত্যা বা এর কোনো ক্ষতি করা শাস্তিযোগ্য অপরাধ।

প্রাণীটি আঘাত পেয়েছে কিনা সেটা পরীক্ষা করে চিকিৎসা দিয়ে অভয়ারন্যতে ছেড়ে দেওয়া হবে বলে তিনি জানান।

আরএস/এমআই

Loading...