chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কোস্ট গার্ডের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

ডেস্ক নিউজ: আজ ১৪ ফেব্রুয়ারি, কোস্ট গার্ডের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৯৫ সালের এই দিনে বাংলাদেশের জলসীমায় আইনশৃঙ্খলা রক্ষার জন্য এ বাহিনী প্রতিষ্ঠা করা হয়।

এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গার্ড অব অনার গ্রহণ করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। পরে বাহিনীর ৪০ সদস্যকে পদক পরিয়ে দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী।

জানা গেছে, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে রাজধানীর আগারগাঁওয়ে কোস্ট গার্ড সদর দফতরে কোস্ট গার্ডের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হতে যাচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কোস্ট গার্ড-এর কর্মকর্তা, নাবিক এবং অসামরিক কর্মকর্তা ও কর্মচারীদের বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের জন্য বাংলাদেশ কোস্ট গার্ড পদক, প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক, বাংলাদেশ কোস্ট গার্ড (সেবা) পদক ও প্রেসিডেন্ট কোস্ট গার্ড (সেবা) পদক প্রদান করবেন। কোস্ট গার্ড মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক এ বছর বাংলাদেশ কোস্ট গার্ড পদকে ভূষিত হবেন।

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ কোস্ট গার্ড বর্তমানে দেশের বিশাল সমুদ্র ও উপকূলীয় অঞ্চলের নিরাপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। দেশের সমুদ্রসীমা ও উপকূলীয় এলাকায় আইনশৃঙ্খলা নিশ্চিতকরণ, জনগণের জানমাল রক্ষা, চোরাচালান-মাদক-মানবপাচার দমনের পাশাপাশি নানাবিধ প্রাকৃতিক দুর্যোগে ত্রাণ ও সহায়তা প্রদানের মধ্য দিয়ে বাংলাদেশ কোস্ট গার্ড মানুষের মাঝে নিরাপত্তা ও আস্থার বিশ্বস্ত প্রতীকে পরিণত হয়েছে।

নচ/চখ

 

এই বিভাগের আরও খবর