chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

লোহাগাড়ায় একদিনের ব্যবধানে আরো তিন ইটভাটা উচ্ছেদ করলো প্রশাসন

নিজস্ব প্রতিনিধি : চট্টগ্রামের লোহাগাড়ায় ফের অভিযান চালিয়ে আরো তিনটি ইট ভাটা উচ্ছেদ করলো প্রশাসন।

আজ মঙ্গলবার (২২ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চট্টগ্রাম জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ অভিযানে এসব ইটভাটা উচ্ছেদ করা হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক মো. মোয়াজ্জেম হোসেন ও র‌্যাবের উপ সহকারী পরিচালক আবুল কালাম আজাদের উপস্থিতিতে এসব অভিযানের নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী।

তিনি বলেন, সরকারি নির্দেশনা না মেনে গড়ে ওঠা তিনটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। উচ্ছেদকৃত ইটভাটাগুলো হল লোহাগাড়া উপজেলার চরম্বা ইউনিয়নের অন্তর্গত এসবিএন, এসএমবি ও সিবিএম ব্রিক ফিল্ড।

হাইকোর্টের নির্দেশনা মোতাবেক অবৈধ ইটভাটা উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে জানিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, অভিযানের সময় দেখা যায় এ তিনটি ইটভাটায় কৃষি জমি ও পাহাড় থেকে মাটি নিয়ে ইট উৎপাদিত হয়ে আসছিল। কোন কোন ইটভাটার পঞ্চাশ থেকে একশ মিটারের মাঝেই রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান।

তাছাড়া ইটভাটাগুলোতে জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রদত্ত কোন লাইসেন্স নেই, নেই পরিবেশগত ছাড়পত্র। বন বিভাগের ছাড়পত্র ও বিএসটিআইয়ের মানপত্রও ছিলনা এসব ইটভাটাতে। ফলে তিনটি ইটভাটা উচ্ছেদ করা হল।

পরিবেশ অধিদপ্তরের তথ্যানুযায়ী লোহাগাড়া উপজেলায় অধিকাংশ ইটভাটা অবৈধ উল্লেখ করে নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী বলেন পর্যায়ক্রমে সবগুলো ইটভাটা উচ্ছেদ করা হবে।

এর আগে গতকাল সোমবার (২১ ডিসেম্বর) সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত একই উপজেলার বিভিন্ন ইটভাটায় অভিযান চালানো হয়। জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ অভিযানে নের্তৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক। অভিযানে উপজেলার বিভিন্ন এলাকার ৪টি ইট ভাটা উচ্ছেদ করা হয়।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর