chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম চিড়িয়াখানার উন্নয়নে ২টি নির্মাণকাজের উদ্বোধন, সম্প্রসারিত হচ্ছে বাঘের খাঁচা

নিজস্ব প্রতিনিধি : চট্টগ্রাম চিড়িয়াখানাকে আরো নান্দনিক ও দৃষ্টিনন্দন করে তুলতে ব্যাপক উন্নয়নমুলক কাজ হাতে নেওয়া হয়েছে। মানুষের বিনোদন, শিশুদের শিক্ষা এবং গবেষণার জন্য চট্টগ্রামের একমাত্র চিড়িয়ানাটিতে বাড়ানো হচ্ছে এর পরিধি।

এরই ধারাবাহিকতায় আজ রবিবার (২০ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রাম চিড়িয়াখানার সৌন্দর্যবর্ধন (পাহাড়ে নির্মিত সিঁড়ি) কাজ এবং চিড়িয়াখানার নতুন বর্ধিতাংশে সিড়ি নির্মাণ কাজের উদ্বোধন করা হয়।

পাশাপাশি চট্টগ্রাম চিড়িয়াখানার বাঘের খাঁচার সম্প্রসারণ কাজের ভিত্তিপ্রস্তর করেন। ২টি উন্নয়নমূলক নির্মাণকাজ উদ্বোধন ও একটির ভিত্তি প্রস্তর স্থাপন করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

এ সময় চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মোহাম্মদ রুহুল আমীন ও রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুল উপস্থিত ছিলেন।

সদস্য সচিব মোহাম্মদ রুহুল আমীন বলেন, শিশুদের বিনোদনের অন্যতম স্পট ও চট্টগ্রামের একমাত্র চিড়িয়াখানাটিতে গত পাঁচ বছর যাবৎ ব্যাপক উন্নয়নের ছোঁয়া লেগেছে। চিড়িয়াখানায় অভূতপূর্ব উন্নয়ন হয়েছে।

চিড়িয়াখানার টিকিট বিক্রির অর্থেই গত পাঁচ বছরে অন্তত ছয় কোটি টাকার উন্নয়ন কাজ করা হয়েছে। যোগ করা হয়েছে বাঘ, সিংহ, হরিণসহ বিভিন্ন প্রাণী।

তিনি বলেন, আজ এ চিড়িয়াখানায় প্রায় দুই কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে দুইটি উন্নয়নমূলক কাজের উদ্ধোধন ও একটি উন্নয়নমূলক কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেছেন জেলা প্রশাসক স্যার।

এরমধ্যে চিড়িয়াখানার পাহাড়ে এক হাজার ৫২ ফুট দীর্ঘ একটি সিঁড়ি ও চিড়িয়াখানার নতুন বর্ধিতাংশে ১ হাজার ৪শ ৪২ ফুট দীর্ঘ সিঁড়ির নির্মান কাজের উদ্ধোধন করেন।

পাশাপাশি চিড়িয়াখানাটিতে নতুন করে ৪ হাজার ৩শ ১২ বর্গফুট বাঘের খাচা সম্প্রসারণ করা হবে। যেখানে আগে প্রায় ৩ হাজার ২শ বর্গফুটের খাঁচা চিল সেখানে সম্প্রসারণের পর বাঘের খাচার আয়তন হবে প্রায় ৭ হাজার ৫শ বর্গফুট।

চিড়িয়াখানার উন্নয়নে নানামুখী প্রকল্প বাস্তবায়ন করে দেশের অন্যতম সেরা একটি বিনোদন স্পটে রুপ নেবে এমনটাই প্রত্যাশা করেন চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মোহাম্মদ রুহুল আমীন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর