chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের জন্মবার্ষিকী আজ

জাতীয় ডেস্ক : বাংলাদেশের সবথেকে শ্রেষ্ঠ সন্তান বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের ৭৩তম জন্মবার্ষিকী আজ ১৬ ডিসেম্বর। ১৯৭১ সালের ১৮ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় দরুইন গ্রামে পাকবাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে শহীদ হন তিনি। সেদিন তিনি একাই লড়াই করে বাঁচিয়ে দিয়েছেন সহযোদ্ধাদের প্রাণ।

১৯৪৭ সালের এই দিনে তিনি দ্বীপ জেলা ভোলার দৌলতখান উপজেলার হাজীপুর গ্রামে জম্মগ্রহণ করেছিলেন। স্বাধীনতা যুদ্ধের মৃত্যুঞ্জয়ী সৈনিক বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের বাবা হাবিবুর রহমান ছিলেন হাবিলদার ও মা মালেকা বেগম।

হাবিলদার হাবিবুর রহমানের দুই ছেলে ও তিন মেয়ের মধ্যে মোস্তফা কামাল ছিলেন সবার বড়। মোস্তফা কামালের স্ত্রী পিয়ারা বেগম ২০০৬ সালে ও একমাত্র ছেলে মোশারেফ হোসেন বাচ্চু ১৯৯৫ সালে মারা যান। পুত্রবধূ পারভিন আক্তার মুক্তি বেঁচে থাকলেও নাতনি অনামিকা ২০০৪ সালে আগুনে পুড়ে মারা যান।

১৯৮২ সালে মেঘনা নদীর ভাঙনে দৌলতখানের বাড়িটি বিলীন হয়ে গেলে ভোলা সদরের মৌটুপী গ্রামে চলে আসেন তার পরিবারের সদস্যরা।

বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশন সেখানে ৯২ শতাংশ জমিতে ‘শহীদ স্মরণিকা’ নামে একতলা পাকা ভবনটি নির্মাণ করে বীরশ্রেষ্ঠের পরিবারটিকে পুনর্বাসন করে।

এদিকে বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের জন্মবার্ষিকী উপলক্ষে আজ ১৬ ডিসেম্বর দুপুর ১২টায় বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল মহাবিদ্যালয়ের আয়োজনে দোয়া, আলোচনাসভা ও কেক কাটার আয়োজন করা হয়েছে।

একইসঙ্গে মহান বিজয় দিবসের আলোচনাসভা অনুষ্ঠিত হবে। এ ছাড়াও বীরশ্রেষ্ঠের পরিবারের পক্ষ থেকেও দোয়া-মোনাজাতের আয়োজন করা হয়েছে।

বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের ভাইয়ের ছেলে অধ্যক্ষ সেলিম উদ্দিন জানান, প্রতিবছরের মতো এ বছরও বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের নামে প্রতিষ্ঠিত বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল মহাবিদ্যালয়ের আয়োজনে মহান দিজয় দিবস ও বীরশ্রেষ্ঠের ৭৩তম জন্মবার্ষিকী পালন করা হবে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর