chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনায় বিশ্বব্যাপী ৩২ কোটি স্কুল বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক : নোভেল করোনা ভাইরাসের কারণে বিশ্বব্যাপী এ পর্যন্ত ৩২ কোটি স্কুল বন্ধ হয়েছে। তার মধ্যে গেল এক মাসেই বন্ধ হয়েছে ৯ কোটি। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেস্ক)’র পরিসংখ্যান থেকে এ তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুক্রবার ইউনেস্কোর বরাত দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইয়াসুস বলেছেন, আমরা জানি করোনাভাইরাসে শিশুরা কম আক্রান্ত হয়, কম ভোগে।

তবে কোটি কোটি শিশু করোনার কারণে শিক্ষা ক্ষেত্রে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউনেস্কোর বিশ্বব্যাপী সংগৃহীত তথ্য থেকে জানা গেছে প্রতি ৫ জন শিশুর একজনের স্কুল করোনার কারণে বন্ধ হয়েছে। ডিসেম্বরের ১ তারিখ পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী ৩২০ মিলিয়ন তথা ৩২ কোটি স্কুল বন্ধ হয়েছে। তার মধ্যে গেল এক মাসেই বন্ধ হয়েছে ৯০ মিলিয়ন তথা ৯ কোটি স্কুল।

তিনি আরো বলেছেন, কোথাও কোথায় করোনার কারণে ৯ মাস ধরে স্কুলে যেতে পারছে না শিশুরা। এই যে লম্বা সময় ধরে স্কুল বন্ধ রয়েছে তাতে শিশুদের শিক্ষা ভীষণভাবে ব্যাহত হচ্ছে। তারা নানামুখী চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। এতে শিশুদের স্বাস্থ্য ও সুরক্ষা এবং তাদের মানসিক বিকাশ বাধাগ্রস্থ হচ্ছে।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর