chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মিয়ানমারে সংখ্যাগরিষ্ঠ জয়ে আবারও বিজয়ী সু চির দল এনএলডি!

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের সাধারণ নির্বাচনে আবারও বিজয়ী ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অং সান সু চির দল এনএলডি সংখ্যাগরিষ্ঠ জয়ের মাধ্যমে আবারো ক্ষমতায় আসছেন। তবে এখনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

মিয়ানমারের পার্লামেন্টের নিম্নকক্ষে ৪২৫ ও উচ্চকক্ষে ১৬১টি আসন রয়েছে। দেশটিতে সরকার গঠনের জন্য প্রয়োজন ৩২২টি আসন। কিন্তু এনএলডি ৩৪৬টি আসনে জয়লাভ করেছে। সূত্র বিবিসি

বেসরকারি ফলাফলে এনএলডির জয়ের তথ্য স্থানীয় গণমাধ্যমগুলোতে উঠে আসলেও সেনা-সমর্থিত বিরোধী দল পুনর্নির্বাচনের দাবি জানিয়েছে। এখনও ৬৪ আসনের ফল ঘোষণা হয়নি।

৫০ বছরের বেশি সময়ের সেনাশাসনের কবল থেকে মুক্ত হয়ে ২০১৫ সালে দেশটিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে সু চির দল ভূমিধস জয় পায়। সে বছর দলটি সংসদের মোট ৩৯০ আসনে বিজয়ী হয়। তবে এবার বেশ কিছু আসন হারাতে হয়েছে তাদের।

বিদেশি নাগরিকের সঙ্গে বিয়ে হওয়ায় ২০১৫ সালের নির্বাচনে জয়ী হয়েও দেশটির প্রধানমন্ত্রী হতে পারেননি সু চি। একই কারণে এবারও তিনি জয়ী হলে প্রধানমন্ত্রী হতে পারবেন না। বর্তমানে এই নেত্রী ‘স্টেট কাউন্সিলর’ হিসেবে দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য, ২০১১ সালে দেশটিতে সেনাশাসনের অবসান ঘটে এবং গণতন্ত্রের যাত্রা শুরু হয়। এরপর দ্বিতীয়বারের মতো দেশটিতে রোববার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর