chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শাওমির অনন্য অর্জন, টপকাল অ্যাপলকে

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। এবার অনন্য একটি গৌরব অর্জন করেছে চীনা প্রতিষ্ঠানটি। স্মার্টফোন বিক্রির দিক থেকে আইফোন নির্মাতা কোম্পানি অ্যাপলকে পেছলে ফেলে তৃতীয় স্থানে উঠে এসেছে শাওমি।

ইন্টারন্যাশনাল ডেটা করপোরেশনের (আইডিসি) রিপোর্ট অনুযায়ী, এ বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) এ অর্জন করেছে শাওমি।

এ বছরের তৃতীয় প্রান্তিকে বিশ্ব স্মার্টফোনের বাজার মাত্র ১.৩ শতাংশ হ্রাস পেয়েছে বলে জানিয়েছে আইডিসি। কোভিড পরিস্থিতি এবং লকডাউনের জন্য ঠিক যতটা পতনের কথা ভাবা হয়েছিল, তার তুলনায় অনেকটাই কম।

চলতি বছরের জুলাই–সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী প্রায় ৩৫৩.৬ মিলিয়ন স্মার্টফোন বিক্রি হয়েছে। অথচ এই সময়কালে আইডিসি প্রায় ৯ শতাংশ বাজার পতনের আশঙ্কা করেছিল, যা বাস্তবে ঘটেনি।

সবচেয়ে বড় চমক দেখিয়েছে শাওমি। বিগত বছরের তুলনায় এ বছরের তৃতীয় প্রান্তিকে তাদের বিক্রি বেড়েছে ৪২ শতাংশ। বিশ্ববাজারের ১৩.১ শতাংশ শেয়ার দখল করে তারা অ্যাপেলকে টপকে গিয়েছে, বিক্রি করেছে প্রায় ৪৬.৫ মিলিয়ন স্মার্টফোন।

ভারতের বাজারে তাদের বিক্রি বেড়ে যাওয়াই এই উত্থানের কারণ বলে অনেকের মত।

আইফোনের বিক্রি গত বছরের তুলনায় কমেছে প্রায় ১০.৬ শতাংশ। তৃতীয় প্রান্তিকে প্রায় ৪১.৬ মিলিয়ন আইফোন বিক্রি করে এবং ১১.৮ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে বিশ্ব বাজারে চতুর্থ স্থানে রয়েছে অ্যাপল।

আইডিসির মতে, করোনা সম্পর্কিত প্রভাব এবং বাজারে আইফোন ১২ দেরীতে আসাটা অ্যাপলের পতনের কারণ। গবেষণা প্রতিষ্ঠানটি ধারণা, এ বছরের চতুর্থ প্রান্তিকে এবং আগামী বছরের প্রথম প্রান্তিকে ভালো অবস্থানে ফিরবে অ্যাপল।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর