chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : করোনা মহামারীতেও সীমিত আয়োজনে নগরীতে অনুষ্ঠিত হয়েছে কমিউনিটি পুলিশিং ডে।

শনিবার (৩১ অক্টোবর) সকালে দামপাড়া পুলিশ লাইনে অনাড়ম্বর এই অনুষ্ঠানের আয়োজন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।

মুজিব বর্ষের মূলমন্ত্র, কমিউনিটি পুলিশ সবর্ত্র এই প্রতিপাদ্যকে সামনে রেখে মাদক মুক্ত, সন্ত্রাস মুক্ত সমাজ গড়ার প্রত্যয় নিয়ে এ বছরের কমিউনিটি পুলিশের অগ্রযাত্রা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চট্টগ্রাম মেট্রাপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর সাধারন জনগনের সাথে পুলিশের দূরত্ব সৃষ্টি না হয় সে বিষয়ে সজাগ থাকার পরামর্শ দেন।

সিএমপি কমিশনার বলেন, কমিউনিটি পুলিশিং একটি দর্শন। পুলিশ তার কার্যক্রমের মাঝে উপস্থিত জনগণকে সম্পৃক্ত করার যে দর্শন এটাই কমিউনিটি পুলিশিং। পুলিশের দায়িত্ব মানুষকে আইনগত সেবা দেয়া, সেহেতু সেই কাজটি সর্বোত্তমভাবে করার জন্য কমিউনিটি পুলিশিং দর্শন একটি উৎকৃষ্ট মাধ্যম।

এছাড়া নগরীতে কিশোর গ্যাংয়ের দৌরাত্ম্য কমাতে পুলিশের পাশাপাশি অভিবাবকদের সতর্ক হওয়ার আহ্বান জানান তিনি।

এসময় তিনি প্রতিটি থানার সিপিও এবং কমিউনিটি পুলিশিং কর্মকর্তাদের তাদের বছরব্যাপী কার্যক্রমের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন ও সম্মাননা স্মারক তুলে দেন। দিবসটি উদযাপনের লক্ষ্যে সিএমপির প্রতিটি থানা ও ইউনিট দিনব্যাপী পৃথক পৃথক কার্যক্রম পরিচালনা করেছে।

‘পুলিশই জনতা, জনতাই পুলিশ’ এই মূলমন্ত্রকে ধারণ করে জনগণের দোরগোড়ায় পুলিশিং সেবা পৌছে দিতে কর্তব্যনিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে কাজ করে যাচ্ছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রতিটি সদস্য। কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে প্রযুক্তির এই উৎকর্ষতার যুগে অপরাধের বহুমাত্রিকতা নিয়ন্ত্রণে জনগণের সক্রিয় অংশগ্রহণ পুলিশিং কার্যক্রমকে আরো শক্তিশালী করছে।

এ লক্ষ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রতিটি থানায় পরিচালিত হচ্ছে কমিউনিটি পুলিশিং কার্যক্রম। হ্যালো ওসি, সাপ্তাহিক বিট পুলিশিং মিটিং, স্কুল কমিউনিটি পুলিশিং কমিটি, মসজিদ কেন্দ্রিক সচেতনতামূলক প্রচারণা ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে অপরাধ নিয়ন্ত্রণে বৃদ্ধি পাচ্ছে জনগণের সম্পৃক্ততা।

মুজিববর্ষের অংগীকার বাস্তবায়নে পুলিশকে জনতার পুলিশে পরিণত করার এ যেন এক নতুন প্রচেষ্টা।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার এস. এম. মোস্তাক আহমেদ খান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, উপ-পুলিশ কমিশনার মোঃ আমির জাফর, চট্টগ্রাম মহানগর কমিউনিটি পুলিশিং কমিটি এর সদস্য সচিব অহিদ সিরাজ চৌধুরী স্বপন সহ পুলিশের অন্যান্য উধ্বর্তন কর্মকর্তাবৃন্দ, মহানগর কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিং এর নেতৃবৃন্দ।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর