chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মোবাইল ইন্টারনেট গতিতে দুই ধাপ এগোলো বাংলাদেশ

প্রযুক্তি ডেস্ক: মোবাইল ইন্টারনেট গতিতে কিছুটা উন্নতি হয়েছে বাংলাদেশের। ডাউনলোডের গড় গতি ১০.৭৬ এমবিপিএস নিয়ে আগের মাসের তুলনায় দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ।

আর ব্রডব্যান্ড ইন্টারনেট ২৯.৮৫ এমবিপিএস গড় গতি নিয়ে এই সমীক্ষায় এক ধাপ এগিয়েছে। সেপ্টেম্বর মাসের বিশ্বজুড়ে তুলনামূলক ইন্টারনেট গতির সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সের হিসাব অনুযায়ী, ইন্টারনেট গতির তুলনামূলক সমীক্ষায় মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশের অবস্থান ১৩৩ তম, আর ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে ৯৮ তম।

তবে ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে তুরস্ক ও ইন্দোনেশিয়ার মতো দেশগুলোকে পেছনে ফেলে এগিয়ে গেছে বাংলাদেশ। মোবাইল ইন্টারনেটের গড় গতিতে বাংলাদেশের অবস্থান উগান্ডা, সিরিয়া ও লিবিয়ার মতো দেশগুলোর পেছনে।

বর্তমানে মোবাইল ইন্টারনেটের বৈশ্বিক গড় গতি ৩৫.৯৬ এমবিপিএস। আর ব্রডব্যান্ড ইন্টারনেটের বৈশ্বিক গড় গতি ৮৫.৭৩ এমবিপিএস।

ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সের হিসাব অনুযায়ী, ১২১ এমবিপিএস গতি নিয়ে মোবাইল ইন্টারনেট গতির শীর্ষে রয়েছে দক্ষিণ কোরিয়া। আর দ্বিতীয় অবস্থানে চীন, তৃতীয় অবস্থানে সংযুক্ত আরব আমিরাত।

এদিকে ২২৬.৬০ এমবিপিএস গতি নিয়ে ব্রডব্যান্ড ইন্টারনেট গতির শীর্ষে রয়েছে দেশ সিঙ্গাপুর, ২১০.৭৩ ও ১৯৩.৪৭ এমবিপিএস গতি নিয়ে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে হংকং ও রোমানিয়া।

৭.২৬ এমবিপিএস মোবাইল ইন্টারনেট গতি নিয়ে আফগানিস্তানের অবস্থান সবার নিচে। আর ৩.৪০ এমবিপিএস গতি নিয়ে ব্রডব্যান্ড ইন্টারনেটে সবার নিচে তুর্কিমেনিস্তান।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর