chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

‘রাজনীতির দল কিংবা পরীক্ষার হল, কোথাও অটোপাস কাম্য নয়’

ডেস্ক নিউজ: গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, রাজনীতির দল কিংবা পরীক্ষার হল, কোথাও কোনোভাবেই অটোপাস কাম্য নয়। এই অটোপাস দিয়ে আমরা জাতিকে ধ্বংস করে দিচ্ছি।

গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাসে ‘করোনাকালীন পরীক্ষায় অটোপাস: শিক্ষার বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ডা. জাফরুল্লাহ বলেন, আমরা একটা কল্যাণকর রাষ্ট্র চাচ্ছি। এখানে পরীক্ষা দিয়েই এগোতে হবে। রাজনীতির ক্ষেত্রে আগে ধাপে ধাপে পরীক্ষা দিয়ে এগোতে হতো। এখন সেটা নেই।

‘আর শিক্ষার্থীদের পরীক্ষা কেন নেয়া যাবে না? করোনা হবে? স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন উপায়ে পরীক্ষা নেয়া যেতে পারে। এই পরিবর্তনগুলো সহজেই করতে পারি।’

তিনি বলেন, একই বই দ্বিতীয় বছর কেন ব্যবহার করা যাবে না? প্রতিবছর কেন নতুন বই ছাপাতে হবে? সে ক্ষেত্রে দু-চারটা বই পরিবর্তন হতে পারে।

ধর্ষণকাণ্ডে ফাঁসির ব্যবস্থা নেয়া ঠিক হয়নি জানিয়ে তিনি বলেন, ফাঁসি মধ্যযুগীয় ব্যবস্থা। সামগ্রিকভাবে চিন্তা করে কাজ করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে মেয়েদের আত্মরক্ষার কৌশল শেখাতে হবে।

সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ও এডুকেশন রিফর্ম ইনিশিয়েটিভের (ইআরআই) চেয়ারম্যান ড. আ ন ম এহছানুল হক মিলনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সাবেক উপমন্ত্রী অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু, শাবিপ্রবির সাবেক ভিসি ড. মুসলেহ উদ্দিন, ড. আবদুল লতিফ মাসুম প্রমুখ।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর