chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শ্রমিকদের ধর্মঘট আজকের মধ্যে সমাধানের আশ্বাস নৌ প্রতিমন্ত্রীর

ডেস্ক নিউজ : দেশব্যাপী পণ্যবাহী নৌযান শ্রমিকদের ধর্মঘট সমস্যা আজকের মধ্যে সমাধান হবে বলে আশা প্রকাশ করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এগারো দফা দাবিতে গত মঙ্গলবার (২০ অক্টোবর) থেকে এই ধর্মঘট শুরু হয়েছিলো।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা জানান।

এর আগে প্রতিমন্ত্রীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ভারতের নতুন হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী সৌজন্য সাক্ষাৎ করেন।

উপস্থিত সাংবাদিকরা পণ্যবাহী নৌযান শ্রমিকদের ধর্মঘটের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে প্রতিমন্ত্রী বলেন, ‘নৌ শ্রমিকরা যে দাবি করেছেন, তাদের মূল দাবি হচ্ছে খোরাকি ভাতা। এটা অবশ্যই তাদের ন্যায্য দাবি, এ বিষয়ে কোনো সন্দেহ নেই।

তিনি বলেন, গত ১ বছরে তারা দুবার এই ধরনের ধর্মঘটে গেছেন। আমরা আলোচনা করে এটার একটা সমাধান করেছি। আমরা মন্ত্রণালয়ের পক্ষ থেকে, নৌ অধিদপ্তর ও বিআইডব্লিউটিএ’র পক্ষ থেকে মালিকদের সঙ্গে আলোচনা করছি। আলোচনা এখন পর্যন্ত চলমান। আশা করি, এটা আজকের মধ্যে সমাধান হয়ে যাবে।’

এদিকে নৌ ধর্মঘটে চট্টগ্রাম বন্দরে অচলাবস্থা তৈরি হয়েছে। বহির্নোঙর ও কর্ণফুলীর ১৬টি ঘাটে পণ্য খালাস বন্ধ রয়েছে।  আটকা রয়েছে ২১ লাখ টন ভোগ্যপণ্য।

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে ২০ থেকে ২৫টি জাহাজ এবং ঘাটগুলোতে দেড় হাজারের বেশি লাইটার জাহাজ, অয়েল ট্যাংকার, খাদ্যসহ বিভিন্ন পণ্য নিয়ে খালাসের অপেক্ষায় আছে।

সঠিক সময়ে এসব পণ্য খালাস করা না হলে বড় আর্থিক লোকসানের আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। দ্রুত আলোচনার মাধ্যমে বিষয়টি সুরাহার দাবি তাদের।

নৌ শ্রমিকরা বলছেন, দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা।

বেতন-ভাতার সুযোগ-সুবিধাসহ ১১ দফা দাবি আদায়ে মঙ্গলবার (২০ অক্টোবর) রাত ১২টা ১ মিনিট থেকে সারাদেশে অনির্দিষ্টকালের জন্য নৌযান-শ্রমিকদের ধর্মঘট শুরু হয়। বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের আওতাধীন আটটি সংগঠন এ ধর্মঘটের ডাক দেয়।

এসএএস/

এই বিভাগের আরও খবর