chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সিনহা হত্যা মামলা : বৈধতা চ্যালেঞ্জ করে লিয়াকতের পক্ষে রিভিশন মামলা

ডেস্ক নিউজ : সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহতের ঘটনায় দায়েরকৃত হত্যা মামলার বৈধতা চ্যালেঞ্জ করে আদালতে রিভিশন মামলা করা হয়েছে।

আজ (রোববার) দুপুরে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে প্রধান আসামী বরখাস্তকৃত পুলিশ পরিদর্শক লিয়াকতের পক্ষে মামলাটি দায়ের করেন আইনজীবী অ্যাডভোকেট ফরহাদ শাহরিয়ার।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম জানান, আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল মামলাটি গ্রহণ করে আগামী ২০ অক্টোবর শুনানির জন্য তারিখ নির্ধারণ করেছেন।

আসামি লিয়াকতের নিযুক্ত আইনজীবী ফরহাদ শাহরিয়ার জানান, গত ৫ আগস্ট কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মেজর সিনহার বোন শারমিন শাহরিয়া ফেরদৌস বাদী হয়ে যে হত্যা মামলাটি করেছিলেন, সেই মামলার আদেশের বিরুদ্ধে বৈধতা চ্যালেঞ্জ করে রিভিশন মামলাটি দায়ের করা হয়েছে।

কেননা সিনহার মৃত্যুর ঘটনায় পুলিশ বাদী হয়ে ঘটনার পর পরই আরো দুইটি মামলা দায়ের করেছিল।

গত ৩১ জুলাই ঈদুল আজহার আগের রাতে টেকনাফের মেরিন ড্রাইভ রোডে শামলাপুর চেকপোস্টে পরিদর্শক লিয়াকত আলীর গুলিতে নিহত হন অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান।

এরপর ৫ আগস্ট এ ঘটনায় নয়জনের বিরুদ্ধে কক্সবাজার আদালতে মামলা করেন সিনহার বোন শারমিন শাহরিয়া ফেরদৌস। হত্যা মামলায় ১ নম্বর আসামি কক্সবাজারের টেকনাফ উপজেলার বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের বরখাস্ত হওয়া পরিদর্শক লিয়াকত আলী।

মামলাটি তদন্তের দায়িত্ব র‌্যাবকে দেওয়া হলে ৬ আগস্ট আদালতে আত্মসমর্পণ করেন টেকনাফ থানার বরখাস্ত হওয়া ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশ, বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের তৎকালীন ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলীসহ পুলিশের সাত সদস্য।

পরে র‌্যাব এপিবিএনের তিন সদস্য, পুলিশের করা মামলার তিন সাক্ষী ও সর্বশেষ পুলিশের একজন কনস্টেবলকে সিনহা হত্যা মামলায় গ্রেপ্তার করে। এই মামলায় এখন মোট আসামি ১৪ জন। ১ নম্বর আসামি লিয়াকত আলীসহ ১২ জন আসামি এ পর্যন্ত আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

এখনো জবানবন্দি দেননি ওসি প্রদীপ কুমার দাশ ও সর্বশেষ গ্রেপ্তার হওয়া কনস্টেবল রুবেল শর্মা। গত ৩০ সেপ্টেম্বর দুপুরে কক্সবাজারের জ্যেষ্ঠ বিচারিক হাকিম তামান্না ফারাহ আসামি রুবেল শর্মার সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর