chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রোহিঙ্গাদের মংডু শহর ছাড়ার নির্দেশ দিল আরাকান আর্মি

রোহিঙ্গাদের রাখাইন রাজ্যের মংডু শহর ছাড়ার নির্দেশ দিয়েছে মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি।গতকাল রবিবার তারা এ নির্দেশ দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স

রোহিঙ্গাদের উদ্দেশে দেওয়া বিশেষ বার্তায় আরাকান আর্মি বলেছে, আজ সোমবার রাত ৯ টার মধ্যে মংডু শহর ছেড়ে যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। কারণ আমরা জান্তার অবশিষ্ট ঘাঁটিগুলোতে হামলা করতে যাচ্ছি। তাই নিজেদের নিরাপত্তার স্বার্থে বাসিন্দাদের মংডুর সামরিক ঘাঁটি থেকে দূরে থাকতে বলা হলো।

এদিকে মিয়ানমার জান্তা সরকারের উপ-মানবাধিকার বিষয়ক মন্ত্রী অং কিয়াও মো বলেছেন, রাখাইনে জান্তা বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে তীব্র লড়াই চলছে। রাখাইনের মংডু শহরে প্রায় ৭০ হাজার রোহিঙ্গা আটকা পড়েছে। সংঘাতের কারণে তারা শহর ছেড়ে যেতে পারছে না।

স্বায়ত্তশাসনের দাবিতে গত বছরের নভেম্বর থেকে রাখাইনে জান্তা বাহিনীর ওপর হামলা চালাচ্ছে আরাকান আর্মি। ইতোমধ্যে বাংলাদেশ ও ভারতের সীমান্তবর্তী এলাকায় জান্তাদের ১০টি ঘাঁটি দখলে নিয়ে আরাকান আর্মি।

এদিকে দুপক্ষের সংঘর্ষ থেকে বাঁচতে হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশ সীমান্তে আশ্রয় নিয়েছে। তারা বাংলাদেশে প্রবেশ করতে আপ্রাণ চেষ্টা করছে। কিন্তু এরই মধ্যে প্রায় ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া বাংলাদেশ আর নতুন করে রোহিঙ্গাদের আশ্রয় দিতে রাজি নয়।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুচির নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে জান্তা বাহিনী। সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লেইং এই অভ্যুত্থানে নেতৃত্ব দেন।

সামরিক বাহিনী ক্ষমতা দখলের পরপরই বিক্ষোভ শুরু হয় মিয়ানমারে। ২০২২ সালের মাঝামাঝি থেকে সেই বিক্ষোভের নেতৃত্বে আসে জান্তাবিরোধী বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী। ২০২৩ সালে নভেম্বর থেকে দেশটির বিভিন্ন এলাকায় জান্তার বিরুদ্ধে জোটবদ্ধভাবে লড়াইয়ে নামে বিদ্রোহী গোষ্ঠীগুলো।

  • ফখ|চখ
এই বিভাগের আরও খবর