chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কিয়েভকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা রাশিয়ার

ইউক্রেনের রাজধানী কিয়েভকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। প্রাথমিক তথ্যের ভিত্তিতে ইউক্রেনের সেনাবাহিনী বলছে, গতকাল মঙ্গলবার রাতে চালানো এ হামলায় ক্ষয়ক্ষতি বা হতাহত হওয়ার কোনো তথ্য পাওয়া যায়নি।

টেলিগ্রামে দেওয়া পোস্টে কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সের্হি পপকো বলেন, আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ব্যবহার করে ক্ষেপণাস্ত্র ও ড্রোনগুলো ধ্বংস করা হয়েছে।

তিনি আরও বলেন, হামলায় ড্রোনের পাশাপাশি ক্রুজ ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে রাশিয়া ।তবে এই রুশ হামলার ব্যাপকতা সম্পর্কে তাৎক্ষণিকভাবে স্পষ্ট হওয়া যায়নি।

হামলার জন্য কী ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছে, তা–ও স্বাধীনভাবে যাচাই করতে পারেনি রয়টার্স।

প্রত্যক্ষদর্শীরা রয়টার্সকে বলেন, কিয়েভে কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। আকাশ প্রতিরক্ষাব্যবস্থা কাজ করার সময় যেমন শব্দ হয়, তেমন শব্দ শোনা গেছে। তবে রাজধানী কিয়েভের চারপাশ ঘিরে থাকা কিয়েভ অঞ্চলে কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি না, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

হামলার জেরে ইউক্রেনজুড়ে কয়েক ঘণ্টা ধরে সতর্কসংকেত বাজানো হয়। রাত ১২টার পরপরই এ সংকেত বাজানো শুরু হয়।

এদিকে পোল্যান্ড সীমান্তবর্তী অঞ্চলগুলোতেও বাজানো হয় সতর্কসংকেত।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে পোল্যান্ডের সশস্ত্র বাহিনীর অপারেশনাল কমান্ড জানিয়েছে, পূর্বসতর্কতার অংশ হিসেবে পোল্যান্ড ও মিত্রদেশের যুদ্ধবিমানগুলোকে সক্রিয় করা হয়েছিল। ইউক্রেনের পশ্চিমাঞ্চলে রাশিয়া যখন বিমান হামলা চালায়, তখন তারা প্রায়ই এমন প্রস্তুতি নিয়ে থাকে।

সূত্র: রয়টার্স

চখ/ককন