chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টে বাড়ানো হবে উপকারভোগীর সংখ্যা

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টে উপকারভোগীর সংখ্যা বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক। মঙ্গলবার (১১ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি এসব কথা জানান।

অসচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনা যেন অর্থের অভাবে ব্যাহত না হয় সেই লক্ষ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে উপবৃত্তি ও টিউশন ফি প্রদান করা হয়।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে এমপি আবদুল লতিফের এ বিষয়ে করা এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দেশের সব স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অসচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম যেন অর্থের অভাবে ব্যাহত না হয় সেই লক্ষ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে শিক্ষার্থীদের উপবৃত্তি ও টিউশন ফি প্রদান করা হয়। এই ট্রাস্ট থেকে ৬ষ্ঠ থেকে স্নাতক ও সমমান পর্যায়ে অধ্যয়নরত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীর মাঝে উপবৃত্তি ও টিউশন ফি’র অর্থ উপকারভোগী শিক্ষার্থী থেকে কোনো প্রকার ক্যাশ আউট চার্জ প্রদান ছাড়াই সরাসরি উপকারভোগীর অ্যাকাউন্টে মোবাইল ব্যাংকিং ও অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে পাঠানো হয়। চলতি শিক্ষাবর্ষ বা অর্থবছরে উপবৃত্তি বাবদ এখনো কোনো অর্থ বিতরণ করা হয়নি। চলতি অর্থবছরের উপবৃত্তির অর্থ চলতি জুন মাসে বিতরণ করা হবে। ’

তিনি আরও জানান, ২০২২-২৩ অর্থবছরে ৬ষ্ঠ থেকে স্নাতক ও সমমান পর্যায়ের ৫৯ লাখ ৬২ হাজার জন শিক্ষার্থীর মাঝে উপবৃত্তি ও টিউশন ফি বাবদ ২ হাজার ৫৮ কোটি ৬০ লাখ ৯০ হাজার ৭২০ টাকা বিতরণ করা হয়েছে। ২০২৩-২৪ অর্থবছরে উপকারভোগীর সংখ্যা বাড়ানোর পরিকল্পনা আছে।

চখ/ককন

 

এই বিভাগের আরও খবর