chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে পরীক্ষায় অংশগ্রহণ না করেই জিপিএ-৫ পেল ২ শিক্ষার্থী

চট্টগ্রামের বাঁশখালীর চাম্বল উচ্চ বিদ্যালয়ের ২ শিক্ষার্থী গত ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা না দিয়েও জিপিএ-৫ পেয়েছে। চলতি বছরে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ফলাফলে এমন চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে।

সদ্য প্রকাশিত এসএসসি ফলাফলে বাঁশখালীর ২৬টি বিদ‌্যালয়ের মধ্যে প্রথম হয়েছিল চাম্বল উচ্চ বিদ‌্যালয়। পরীক্ষায় অংশ না নিয়েও পাস করার ঘটনা সামাজিকমাধ্যমে (ফেসবুক) ছড়িয়ে পড়লে তা নিয়ে আলোচনার সৃষ্টি হয়।

সূত্রে জানা যায়, চলতি বছরে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় বাঁশখালীর চাম্বল উচ্চ বিদ্যালয়ের ওই ২ শিক্ষার্থী গত ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষায় অংশ নেয়নি। পরীক্ষায় অংশগ্রহণ না করলেও সদ‌্য প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে তারা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে জিপিএ-৫ পেয়ে পাস করেছে। পরীক্ষা ছিল না মনে করে ওই বিষয়ে পরীক্ষায় অংশ নেয়নি ২ পরীক্ষার্থী। পরে তারা কেন্দ্রে পৌঁছালেও ততক্ষণে পরীক্ষা শেষ হয়ে যায়। সেদিন পরীক্ষা দিতে না পারায় কেন্দ্র সচিব ও সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষকের গাফিলতি রয়েছে বলে অনেকে সামাজিকমাধ্যমে (ফেসবুক) স্ট্যাটাসও দিয়েছিলেন।

এদিকে ওই স্কুলের রেজাল্ট শীট অনুযায়ী , এবার এই বিদ্যালয় থেকে ৭৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। এদের মধ্যে পাস করেন ৭২ জন। একজন শিক্ষার্থী ফেল করেছে রসায়ন বিষয়ে। অর্থাৎ যে দুই শিক্ষার্থী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষায় অংশ নিতে পারেনি তারাও পাস করেছে এবং জিপিএ-৫ও পেয়েছে।

সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষক মো. রেজাউল করিম বলেন, ‘আমার বিদ‌্যালয়ের ২ শিক্ষার্থী গত ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষায় অংশ নিতে পারেনি। তারা পাস করেছে কি না জানি না। পরীক্ষার পর তারা স্কুলে আসেনি। ফলে তাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।’

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রেজাউল করিম বলেন, ‘পরীক্ষায় না বসেও দুজনের জিপিএ-৫ পাওয়ার বিষয়গুলো তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। বিষয়টি আমাকে জানানোর সঙ্গে সঙ্গে আমি আইনানুগ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছি।’

চখ/ককন

এই বিভাগের আরও খবর