chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কোরবানী উপলক্ষ্যে চট্টগ্রামে হাটে ও অনলাইনে জমজমাট পশুর বাজার

আসন্ন কোরবানী ঈদকে সামনে রেখে নগরীতে জমজমাট হতে শুরু করেছে স্থায়ী ও অস্থায়ী পশুর হাটগুলো। সমান তালে জমতে শুরু করছে অনলাইনেও।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) তথ্যমতে, চট্টগ্রামে ৩টি স্থায়ী পশুহাট চলছে। সেগুলো হল সাগরিকা গরু বাজার, বিবিরহাট গরু বাজার ও পোস্থারপাড় ছাগলের বাজার। এছাড়াও অস্থায়ী বাজারের সংখ্যাও অনেক। সেগুলোতেও জমতে শুরু করেছে বাজার। তার মধ্যে কর্ণফূলী নূর নগর হাউজিং পশু বাজার, ৪১ নং ওয়ার্ডের বাটারফ্লাই পার্কের দক্ষিণে টিকে গ্রুপের খালি মাঠের অস্থায়ী পশু বাজার, ৪০ নং ওয়ার্ডের টিএসপি মাঠ, ৪০ নং ওয়ার্ডের সিআইইপি জসিমের খালি মাঠ, বড়পোল মহেশখালের দুই পাশের জায়গায় পশু বাজার, ৩নং ওয়াজেদিয়া মোড় অস্থায়ী বাজার। ৩৯ নং আউটার রিং রোড সিডিএ বালুর মাঠ। ৩৭ নং মুনির বাজারে পাশে রিং রোডের বাজার এবং ৫ নং মোহরা জানালী রেলস্টেশন খালি জায়গায় অস্থায়ী পশুর হাট বসেছে।

কোরবানী উপলক্ষ্যে চট্টগ্রামে হাটে ও অনলাইনে জমজমাট পশুর বাজার

বিবিরহাট পশু বাজারের এক ব্যবসায়ী জানান, উত্তরবঙ্গ থেকে পশু নিয়ে আরও গাড়ি আসতে শুরু করেছে, বাজার আরো জমজমাট হবে। তবে ভারতীয় গরু কম আসলে গরুর ভাল দাম পেতে পারে বলে জানান তিনি।

ফেইসবুকেও শুরু হয়েছে গরু বেচাকেনা। জানা গেছে, বিক্রেতারা অনলাইন শপের ওয়েবসাইটে তার গরুর ছবি, দাম, ওজন, জাত ও বিস্তারিত তথ্য দেন। ক্রেতা ঘরে বসেই ওয়েবসাইটে প্রবেশ করে গরু দেখছেন। পছন্দ শেষে অর্ডার করে টাকা পরিশোধের পর পশু পৌঁছে দেওয়া হয়। আবার কিছু খামারীরা নিজেদের গরুর ছবি ও বিস্তারিত তথ্য তাদের ফেইসবুক পেইজে আপলোড করে সম্ভাব্য ক্রেতাদের সাথে যোগাযোগ করে বিক্রয়ের কাজ করেন।

কোরবানী উপলক্ষ্যে চট্টগ্রামে হাটে ও অনলাইনে জমজমাট পশুর বাজার

রফিক উদ্দিন নামে এক ক্রেতা চট্টলার খবরকে বলেন, বাজারে ভিড় ঠেলে গরু কেনার ঝামেলা এড়াতে তিনি অনলাইনে গরু কিনেছিলেন গতবার এবারও তিনি অনলাইনে দেখছেন কিভাবে ভালো গরু কেনা যায়।

কিছু জনপ্রিয় অনলাইন সাইটের মধ্যে অন্যতম হচ্ছে বিক্রয় ডটকম। দেখা যায় চট্টগ্রাম হালিশহর থেকে এক ব্যবসায়ী লিখেছেন কোরবানীর জন্য একটি দেশি ষাঁড় বিক্রি করা হবে। নিজের খামারে জন্ম হয়েছিল। বয়স ২ বছর। শুধুমাত্র ঘাস, খড় ও ভুষিতে অভ্যস্ত। পশুটির দাম চাওয়া হয়েছে ১ লাখ ১০ হাজার টাকা। সাইটটিতে গরুর পাশাপাশি নানা রঙের এবং নানা ধরনের ছাগল ও খাসি বিক্রি হচ্ছে। ৫০ হাজার থেকে শুরু করে ২ লাখের অধিক মূল্যের গরু মিলছে বিক্রয়ে। এছাড়া ১০হাজার থেকে ৫০ হাজারের মধ্যে পাওয়া যাচ্ছে ছাগল।

কোরবানী উপলক্ষ্যে চট্টগ্রামে হাটে ও অনলাইনে জমজমাট পশুর বাজার

পল্লি কোরবানীর হাট:

পল্লি সঞ্চয় ব্যাংক ‘একটি বাড়ি, একটি খামার’ প্রকল্পের অধীনে প্রথমবার অনলাইনে বসেছে দেশি এবং বাণিজ্যিকভাবে পালিত পশুর কোরবানীর হাট। পল্লি কোরবানীর হাটের অনলাইন ঠিকানা: www.palliqurbanirhaat.com ভিজিট করলেই মিলছে দেশি গরু, ষাঁড়, বকনা গরু, খাসি ও ছাগলের সমারোহ।

বেঙ্গল মিট:

দেশের বাজারে দীর্ঘদিন থেকেই গরুর মাংস প্রক্রিয়াজাত করে অনলাইনের মাধ্যমে বিক্রি করে আসা দেশীয় প্রতিষ্ঠান বেঙ্গল মিট। প্রতিষ্ঠানটি কোরবানীর ঈদ সামনে রেখে অনলাইনে কোরবানীর পশু বিক্রি করে তাদের সাইটের মাধ্যমে। ক্রেতারা অনলাইনে এই ঠিকানায়: www.bengalmeat.com/qurbani কোরবানির পশু ও সার্ভিসের অর্ডার দিতে পারবেন। নির্দিষ্ট ডেলিভারি চার্জের বিনিময়ে ক্রেতাদের বাসায় পৌঁছে দেওয়া হবে অর্ডার করা পশু।

কোরবানী ঈদের আগে অনলাইনে গরু বিক্রির কার্যক্রম নিয়ে প্রাণিসম্পদ অধিদপ্তরের জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. নজরুল ইসলামের সাথে কথা হলে তিনি চট্টলার খবরকে জানান, এই বছর আমাদের পশু বেচা কেনার জন্য নিজস্ব কোন ওয়েবসাইট নাই চট্টগ্রাম জেলা-উপজেলার খামারীরা নিজেদের অনলাইন গ্রুপে বিক্রি করছে, আমরা ঈদের আগে চট্টগ্রামে অনলাইনে কত সংখ্যক পশু বেচা-কেনা হয়েছে তার একটা তথ্য সংগ্রহ করে রাখব।

 

মুন/চখ

এই বিভাগের আরও খবর