chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রাশিয়া এবং ব্রাজিল থেকে গম ও চিনি আমদানি করবে সরকার

দেশের বাজার স্বাভাবিক রাখতে শুধু ভারত থেকে নয় রাশিয়া ও ব্রাজিল থেকেও গম-চিনি আমদানি করা হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

মঙ্গলবার (২ এপ্রিল) ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) আমদানি করা ভারতীয় পেঁয়াজ বিক্রি কার্যক্রম অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে এসব কথা বলেন বাণিজ্য প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু জানান, যেখান থেকে সুলভ মূল্যে পণ্য আমদানি করা যাবে সেখান থেকেই আমদানি করা হবে। ইতোমধ্যে রাশিয়ার সঙ্গে গম আমদানি চুক্তি প্রায় চূড়ান্ত হয়েছে। এদিকে ব্রাজিল থেকেও চিনি আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। জি টু জি আলোচনার মাধ্যমে এসব আমদানি কার্যক্রম পরিচালিত হবে।

প্রতিমন্ত্রী আরও জানান, ভারত থেকে বেশি পণ্য আমদানির কারণ হচ্ছে পরিবহন ও যোগাযোগ সুবিধা। এবার ভারত নাসিক থেকে পেঁয়াজ সিরাজগঞ্জ পর্যন্ত পৌঁছে দিয়েছে। আগামী দিনে আমাদের ইচ্ছা আছে ভারতের পণ্যবাহী ট্রেন যমুনা রেলসেতু হয়ে সরাসরি ঢাকায় চলে আসবে এমন ব্যবস্থা করার। এতে করে পণ্য পরিবহন ব্যয় অনেকটা কমে আসবে।

ভারতের পাশাপাশি মিয়ানমারের সঙ্গেও বাণিজ্য চুক্তির ব্যাপারে সরকার কাজ চালিয়ে যাচ্ছে বলে জানান বাণিজ্য প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘আমি বলেছিলাম পুলিশিং করে বাজার সামাল দিবো না। সরবরাহের এমন ব্যবস্থা করবো যাতে করে বাজারে দাম আপনা আপনি কমে যায়।’

ঈদুল ফিতরে বাজারে খাদ্যপণ্যের দাম কেমন থাকবে এমন প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, আশা করা যাচ্ছে ঈদ অবধি বাজারে আর কোনো সংকট বা সমস্যার সৃষ্টি হবে না। তবে বাজার একা বাণিজ্য মন্ত্রণালয় সামাল দিতে পারবে না। সংশ্লিষ্ট আরও যেসব মন্ত্রণালয় আছে তাদের সঙ্গে সমন্বয় করে বাজার সামাল দেয়া হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান প্রমুখ।

মোহভ/চখ

এই বিভাগের আরও খবর