chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

তিন শুকনো ফল খেলে দ্রুত কমবে ওজন

ওজন কমাতে চান অথচ পারছেন না। তাহলে ভরসা রাখতে পারেন শুকিয়ে যাওয়া ফলের ওপর। ডায়েটেশিয়ানরা বলছেন, বিশেষ ৩ শুকনো ফল নিয়মিত খেলেই দ্রুত ওজন কমবে আপনার।

বিশেষজ্ঞরা বলছেন, শুকনো ফল শুধু ওজন কমানোর জন্য কার্যকরী নয়। এ ফল পুষ্টিগুণে ও স্বাদে ভরপুর। শুকনো ফলে থাকা প্রোটিন, ভিটামিন, মিনারেল, ফাইবারের মতো গুরুত্বপূর্ণ উপাদানগুলো শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও দারুণ কার্যকরী।

তাহলে আসুন জেনে নিই, দ্রুত ওজন কমাতে নিয়মিত খাবার তালিকায় রাখতে পারা বিশেষ ৩ শুকনো ফলের নাম।

  •  কিশমিশ: ‘স্বর্গীয় ফল’ এর সঙ্গে তুলনা করতে পারেন কিশমিশকে। সূর্যের তাপে আঙুরকে শুকিয়ে করা হয় কিশমিশ। কালো, সোনালি ও বাদামি রঙের চুপসানো ভাঁজ হওয়া এ ফল প্রাকৃতিক শর্করা সমৃদ্ধ এবং শরীরে বাড়তি ক্যালরি যোগ করা ছাড়াই ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে। তাই দীর্ঘক্ষণ পেট ভরা রাখার পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে এটি।

 

  •  খেজুর: নিয়মিত খেতে পারেন ড্রাই ফ্রুট বা শুকনো ফল খেজুর। এতে ফাইবারের পরিমাণ অনেক বেশি। এতে কোষ্ঠকাঠিন্য দূর হয়, হজম শক্তি বাড়ে। হজম শক্তি বাড়ার কারণে সহজে শরীরে ওজন বাড়তে দেয় না খেজুর। তাই ওজন নিয়ন্ত্রণে ডায়েটে রাখুন খেজুর।

  • বাদাম: খাবারের মধ্যে অন্যতম জনপ্রিয় একটি খাবার হলো বাদাম। বাদামে ভিটামিন ই-র সঙ্গে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম। বাদাম একটি উপকারী খাবার হলেও বিভিন্ন বাদামের রয়েছে ভিন্ন ভিন্ন উপকারিতা। তাই বাদাম খাওয়ার পর দীর্ঘ সময় পেট ভরার অনুভূতি হয়। খিদে কম পায়। শরীরের খারাপ কোলেস্টেরলের পরিমাণও কমাতে শুরু করে বাদাম। তাই ওজন নিয়ন্ত্রণে বাদামকে বেছে নিতে পারেন।

মআ/চখ