chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শীঘ্রই জরায়ুমুখ ক্যান্সার রোধের টিকা পাবে চট্টগ্রামের কিশোরীরা

জরায়ুমুখ ক্যানসারে মৃত্যু শূন্যের কোঠায় নামিয়ে সারাদেশে কিশোরীদের এইচপিভি টিকা প্রদান করা হবে। গত বছর অক্টোবরে ঢাকা বিভাগে প্রায় ২৩ লাখের কাছাকাছি কিশোরীর মাঝেই এই টিকা দেওয়া হয়। চট্টগ্রামেও শীঘ্রই টিকা দেওয়া। ইতোমধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের কিশোরীদের তালিকা সংগ্রহ করতে প্রয়োজনীয় কাগজপত্র পাঠিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম জেলা ইপিআই তত্ত্বাবধায়ক জয়নব বেগম চট্টলার খবরকে বলেন, ঢাকা গত বছরের ১৩ অক্টোবর থেকে কিশোরীদের মাঝে টিকা দেওয়া হয়৷ চট্টগ্রামে শীঘ্রই শুরু হচ্ছে। ইতিমধ্যে মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় কাগজপত্র এসেছে। অর্থাৎ ক্লাস ৫- ৯ম শ্রেণী পর্যন্ত কতজন কিশোরী রয়েছে সেই তালিকার কাগজ এসেছে। এগুলো শিক্ষা প্রতিষ্ঠানে পাঠানো হবে। সেখানে কিশোরীর নাম- ঠিকানা নেওয়া হবে। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে এই কাজ শেষ করার নির্দেশ রয়েছে। এতপরই স্বাস্থ্য কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হবে। তারপর কিশোরীদের এই এইচপিভি টিকাটি দেয়া হবে।

টিকা নেওয়া প্রসঙ্গে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ( চমেক) হাসপাতালের অধ্যাপক ডা. আলী আজগর চৌধুরী বলেন, জরায়ুমুখ ক্যান্সারে টিকাটি যেকোনো বয়সী নারীরা নিতে পারবেন। কিন্ত ১০-১৪ বছর বয়সে নিলে ক্যান্সার প্রতিরোধে ৭০-৮০ শতাংশ কাজ করে। কিন্তু প্রাপ্ত বয়সে নিলে তা তেমন কার্যকর হয় না। তখন তাদের নিয়মিত জরায়ুমুখ স্ক্রিনিং করা হবে। একই সাথে অল্প বয়সে বিয়ে না দেওয়া, ধূমপান না করা, অধিক সন্তান নেয়া পরিহার করতে হবে। এই জটিল রোগ প্রতিরোধ যোগ্য প্রতিটি কিশোরী যদি এই এইচপিভি টিকার আওতায় আসে। তাহলে জরায়ু মুখ ক্যান্সারে আক্রান্ত হবে না নারীরা।

এর আগে, জরায়ুর মুখে ক্যান্সার প্রতিরোধে পরীক্ষামূলক ‘সারভারিক্স’ নামক হিউম্যান পাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন করা হয় ২০২২ সালে ২ অক্টোবর। এসময় রাজধানীর মহাখালিস্থ নিপসম অডিটোরিয়ামে স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) আয়োজিত এক অনুষ্ঠানে এ কর্মসূচির উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। একই বছরে ১৫ অক্টোবর থেকে ঢাকা বিভাগের সব জেলা, উপজেলা, পৌরসভা ও সিটি করপোরেশনে এই ক্যাম্পেইন শুরু হয়। এই বিভাগে প্রায় ২৩ লাখ কিশোদের মাঝে বিনামূল্যে এই টিকা দেওয়া হয়।

  • নচ|ফখ|চখ
এই বিভাগের আরও খবর