chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে পেঁয়াজের বাজারে উত্তাপ

সপ্তাহজুড়ে বাজারে নতুন পেঁয়াজ প্রতি কেজি ৭০ থেকে ৮০ টাকা থাকলেও হঠাৎ করে সোমবার থেকে পেঁয়াজের দামে ঊর্ধ্বগতি দেখা গেছে। আজ বুধবার চট্টগ্রামের বিভিন্ন খুচরা বাজার ঘুরে দাম বৃদ্ধির এমন চিত্র দেখা গেছে। বাজারের বেশিরভাগ দোকানেই নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজিতে।

চট্টগ্রাম নগরের কাজীর দেউরিতে বাজার করতে আসা বেসরকারি চাকরিজীবী জায়েদ উল্লাহ বলেন, গত চার-পাঁচ দিন আগে পেঁয়াজ কিনলাম ৮০ টাকায় আর আজ কিনতে এসে দেখি দাম হয়ে গেছে ১০০ টাকা। তার প্রশ্ন দু-একদিনের মধ্যে হঠাৎ কিভাবে দাম ২০ টাকা বেড়ে যায়? দেশে বাজার মনিটরিং বলে কী কিছু আছে? যারা অসাধু ব্যবসায়ী তারা হঠাৎ সব কিছুর দাম বাড়িয়ে দিয়ে সাধারণ ক্রেতাদের জিম্মি করে ফেলে। তারপর এ নিয়ে হৈ চৈ হলে কয়েক দিন, লোক দেখানো কিছু অভিযান চলে, দাম বেঁধে দেয়া হয় কিন্তু পকেট যাদের ভারি করার তারা করে নেয়।

বাকলিয়া থানার কালা মিয়া বাজারে দীর্ঘদিন ধরে পেঁয়াজ বিক্রি করেন নাজিম উদ্দীন নামের এক ব্যবসায়ী। হঠাৎ পেঁয়াজের দাম বৃদ্ধির কারণ সম্পর্কে তিনি বলেন, আমি মূলত নগরের চাক্তাই খাতুনগঞ্জ থেকে পেঁয়াজ কিনে এনে এখানে দোকানে খুচরা বিক্রি করি। চাক্তাইয়ে এখন প্রতি মণ পেঁয়াজ কেনা পড়ছে ৮০ থেকে ৮৫ টাকা। পরিবহনসহ নানা খরচ মিলিয়ে খুচরা বাজারে সেই পেঁয়াজ আজ বিক্রি হচ্ছে ১০০ টাকা।

ব্যবসায়ীরা গতকাল জানিয়েছে, সেখানে প্রতি মণ ৩২০০
থেকে ৩৪০০ টাকা কেনা পড়ছে। মূলত গতকাল (মঙ্গলবার ) থেকেই এমন দাম বেড়েছে। তারা আরও বলেন, মূলত নতুন বা মুড়িকাটা পেঁয়াজ তোলা শেষের দিকে। প্রায় দেড় মাস আগে এ পেঁয়াজ বাজারে আসতে শুরু করেছিল, এখন কৃষকের সেই পেঁয়াজ শেষের দিকে। ফলে সরবরাহ কমতে শুরু করেছে। চাহিদার তুলনায় সরবরাহ না থাকায় হঠাৎ করে পেঁয়াজের দাম বেড়ে গেছে। এখন কৃষকের মূল পেঁয়াজ যেটা বছরজুড়ে পাওয়া যায় সেই পেঁয়াজ বাজারে উঠতে কিছুদিন সময় লাগবে। সে পর্যন্ত এমন বাড়তি দাম থাকতে পারে।

পটিয়ার শান্তিরহাটে বাজার করতে আসা শাহিদা আকতার বলেন, পেঁয়াজ কিনতে গিয়ে জানলাম পেঁয়াজের দাম বেড়ে গেছে। এক কেজি পেঁয়াজের দাম ১০০ টাকা তাই আধা কেজি পেঁয়াজ কিনলাম। সব জিনিসের দাম বাজারে অতিরিক্ত বেশি, এর মধ্যে আবার বাড়ল পেঁয়াজের দাম। সব কিছুর দাম এভাবে বাড়তে থাকলে আমাদের মতো নিম্ন আয়ের মানুষের সংসার
পরিচালনা করাই কঠিন।

পেঁয়াজ পাইকারি কেনা দামই বেশি পড়ছে, তাই খুচরা বাজারেও দাম বেড়েছে জানিয়ে একই এলাকার মুদির দোকানদার জয়নাল আবেদীন বলেন, সোমবাব সকালে দোকানে বিক্রির জন্য কয়েক পাল্লা পেঁয়াজ কিনে
এনেছি। সেখানে প্রতি পাল্লা (পাঁচ কেজিতে এক পাল্লা) দাম পড়েছে ৪৭০ টাকা, মানে প্রতি কেজি পড়েছে ৯৪ টাকা। এরপর আছে রিকশায় করে আনার খরচ। সব মিলিয়ে আজ খুচরা প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করছি ১০০ টাকায়।
তিন দিন আগেই পাইকারি পেঁয়াজ কিনেছি ৭০ টাকায় তখন বিক্রি করেছি ৮০ টাকা কেজি।

  • ফখ|চখ
এই বিভাগের আরও খবর