chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

অবরোধ-হরতালেও চট্রগ্রামের স্কুলে পৌঁছে যাচ্ছে নতুন বই

২০২৪ সালের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে এসেছে দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রমর বই। বিদায়ী শিক্ষাবর্ষে প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম শুরু হয়েছে। নতুন শিক্ষাবর্ষ শুরু হতে এক মাসেরও কম সময় বাকি। সারাদেশের ন্যায় চট্টগ্রামের সব শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য আসতে শুরু করেছে নতুন বই।

নতুন বছরের পহেলা জানুয়ারি থেকে চট্টগ্রামের প্রতিটি স্কুলে শিক্ষার্থীরা পাবে নতুন বই।এরি লক্ষে বিনামূল্যে বিতরণের জন্য নতুন শিক্ষাক্রমের আলোকে শিক্ষার্থীদের জন্য বই প্রণয়ন করে ছাপানোর কাজ শেষ করছে এনসিটিবি।এখন বিতরণের জন্য স্কুলে স্কুলে পৌঁছে যাচ্ছে নতুন এসব বই।

ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ শাহেদা আখতার বলেন , তৃতীয় থেকে নবম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীকে নতুন বই দেয়া হবে। বই আসা শুরু হয়েছে। আমাদের স্কুলের একটি কক্ষে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের কিছু বই এসেছে। বইগুলো এখানে আপাতত রাখা হয়েছে।

জেলা শিক্ষা কর্মকর্তা উত্তম খীসা বলেন,এক মাস আগেই জেলার সব প্রাথমিক বিদ্যালয়ে বই পৌঁছানো শুরু হয়েছে। ২০২৪ সালের ১ জানুয়ারি সব প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ করা হবে।আমাদের ২১টি গো-ডাউন রয়েছে। সেখানে ইতিমধ্যে বই আসতে শুরু করেছে। জেলা শিক্ষা অফিস থেকে বইগুলো শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের বুঝিয়ে দেওয়া হবে। সরকারি-বেসরকারি, প্রাথমিক, মাধ্যমিক ও মাদরাসার শিক্ষার্থীরা বছরের প্রথম দিন বই পাবে।

চট্টগ্রাম জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ইবতেদায়ী ও উচ্চ বিদ্যালয়সহ অন্যান্য প্রতিষ্ঠান মিলিয়ে চট্টগ্রাম জেলায় দুই হাজার ২৮৭টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।নতুন বছরের প্রথম দিন বই উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে চায় সরকার।অবরোধ-হরতালের মধ্যেও চট্টগ্রামে প্রাথমিক বিদ্যালয়ের ৮৮ শতাংশ বই বিদ্যালয় ও থানা-উপজেলায় পৌঁছে গেছে। মাধ্যমিক বিদ্যালয়ের বইও এসেছে ৩২ শতাংশ। প্রতিদিন ট্রাক করে বিদ্যালয়ে পাঠানো হচ্ছে প্রাথমিক ও মাধ্যমিকের নতুন বই।

চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ শফিউল হক তথ্যমতে, এ পর্যন্ত নতুন শিক্ষাবর্ষে প্রাথমিকের বই এসেছে ৮৮ শতাংশ। মোট বইয়ের চাহিদা রয়েছে ৪৪ লাখ ৪৮ হাজার ৫৯০টি। ইতিমধ্যে বই এসেছে ৩৯ লাখ ২৮ হাজার ১১০টি। এ পর্যন্ত ৯০ শতাংশ বই চলে এসেছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর মাধ্যমিকের বইয়ের চাহিদা রয়েছে ১ কোটি ৫৭ লাখ। বই এসেছে ৪৯ লাখ ৩৭ হাজার ৯৮৪টি। প্রতিদিন নতুন বই আসছে।

চখ/জুইম

 

এই বিভাগের আরও খবর