chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মানবিক বার্তা নিয়ে আসছে ‘ধর্মযুদ্ধ’

হিন্দু-মুসলিম ধর্মীয় বিদ্বেষ ও সাম্প্রদায়িক দাঙ্গার গল্পের মধ্য দিয়ে হৃদয়ছোঁয়া মানবিক বার্তা নিয়ে আসছে টলিউডের রাজ চক্রবর্তীর সিনেমা ‘ধর্মযুদ্ধ’। ভারতজুড়ে যখন ধর্মের নামে হিংসা ও বৈষম্য মাথাচাড়া দিয়ে উঠেছে, সেরকম মুহূর্তে ধর্মের উপরে যে মানুষ সত্য – সেটাই ফুটে উঠেছে ‘ধর্মযুদ্ধ’ সিনেমার ট্রেলারে।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) ভালোবাসা দিবসে প্রকাশিত হলো ‘ধর্মযুদ্ধ’ সিনেমার ট্রেলার। ট্রেলারে দেখা যায় বিবদমান হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গার কাহিনী। সিনেমায় সোজাসাপ্টা এবং জোরালো প্রশ্ন তুলেছেন পরিচালক রাজ চক্রবর্তী।

সিনেমা প্রসঙ্গে রাজ চক্রবর্তী বলেন, আমি চেয়েছিলাম এমন এক সিনেমা করতে যা সমাজের সব স্তরের মানুষকে কিছু না কিছু বার্তা দেবে। এই সিনেমার সংলাপ শুনলেই বুঝতে পারবেন কোথাও হিন্দিতে কথা হচ্ছে আবার কোথাও বাংলাতে কথা হচ্ছে। এই সব ভাষার মিলনেই তো ভারত। ধর্ম নিয়ে যুদ্ধের প্রয়োজন কী?

‘হিন্দু-মুসলিম দাঙ্গা হলে ক্ষতি হয় ‘মানুষের’, যোগ করেন তিনি।

ধর্মযুদ্ধের ট্রেলার দেখলেই বোঝা যায় নির্মাতা খুব সহজ করে হিন্দু-মুসলিম দাঙ্গা, মৃত্যু এবং রাজনৈতিক ষড়যন্ত্র সামনে এনে মানুষের ক্ষতির বিষয়টিকেই বড় করে তুলে ধরেছেন।

সিনেমাটিতে অভিনয় করেছেন- পার্নো, শুভশ্রী, ঋত্বিক, সোহম, স্বাতিলেখা সেনগুপ্তসহ আরো অনেকে।

শুভশ্রীকে একেবারে ডি গ্ল্যাম লুকে দেখা যাবে ছবিতে। ‘ধর্মযুদ্ধ’-এ শুভশ্রীর চরিত্রের নাম মুন্নি। রাজের কথায়, শুভশ্রীকে সেভাবে ব্যবহারই করা হয়নি এর আগে। ‘পরিণীতা’-এ দর্শক শুভশ্রীকে যে ভাবে দেখেছেন তার চেয়ে আরও ভাল অভিনয় ‘ধর্মযুদ্ধ’-তে করেছেন নায়িকা। নিজেকে একেবারে ভেঙেছে শুভশ্রী। সোহম এবং ঋত্বিক চক্রবর্তীকে দেখা যাবে একেবারে অন্য অবতারে। সোহমকে আমরা পর্দায় ভাল ছেলে হিসেবেই দেখে এসেছি, ঋত্বিক নেগেটিভ চরিত্র করেছেন। তবে দু’জনকেই দেখা যাবে গ্রে শেডে। ইতিমধ্যেই ছবির টিজর এবং গান বেশ জনপ্রিয়। রাজ চক্রবর্তীর বিশেষ অনুরোধে এই ছবি করতে রাজি হয়েছেন স্বাতীলেখা সেনগুপ্ত। ধর্মযুদ্ধ-এ কাজ করে বেশ খুশি এই প্রবীন অভিনেত্রী। রাজ অসাধারণ পরিচালক বলে মনে করেন তিনি। চলতি বছরের মে মাসে মুক্তি পাবে এই ছবি।

 

এই বিভাগের আরও খবর