chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চীন পাকিস্তান ও ইরান মিলে নতুন আঞ্চলিক জোট!

প্রথমবারের মতো সন্ত্রাসবিরোধী সংলাপ করেছে চীন, পাকিস্তান এবং ইরান। বুধবার বেইজিংয়ে এ সংলাপ অনুষ্ঠিত হয়। এটিকে ত্রিদেশীয় আঞ্চলিক নতুন জোট হিসেবে বিবেচনা করছেন বিশ্লেষকরা।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর একটি বিবৃতি জারি করে বিষয়টি নিশ্চিত করেছে। এতে বলা হয়েছে, পাকিস্তান, চীন ও ইরানের মধ্যে মহাপরিচালক পর্যায়ের ত্রিপাক্ষিক পরামর্শের প্রথম বৈঠকটি চীনের রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত হয়েছে। বুধবার অনুষ্ঠিত বৈঠকে সন্ত্রাস দমন ও নিরাপত্তা ইস্যুতে আলোচনা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বৈঠকে অংশ নেওয়া প্রতিনিধি দলগুলোর সদস্যরা আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি, বিশেষ করে এই অঞ্চলে সন্ত্রাসবাদের হুমকির বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন। এই পরামর্শের ফলাফলের উপর ভিত্তি করে তারা সন্ত্রাসবাদ ও নিরাপত্তার বিষয়ে ত্রিপক্ষীয় পরামর্শকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার  সিদ্ধান্ত নিয়েছেন।

পাকিস্তানের প্রতিনিধিদলের প্রধান মহাপরিচালক আবদুল হামিদ, ইরানের প্রতিনিধি দলের প্রধান মহাপরিচালক সৈয়দ রসুল মোসাভি এবং চীনের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নং রোং পরস্পর সাক্ষাৎ করেন।

অপরদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জারি করা এক পৃথক বিবৃতিতে বলা হয়েছে, তিনটি দেশ আঞ্চলিক সন্ত্রাসবিরোধী পরিস্থিতি নিয়ে ‘গভীরভাবে’ মতবিনিময় করেছে এবং নিয়মিত বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, বৈঠকটিকে এই অঞ্চলে চীনের প্রধান ভূমিকায় একটি নতুন আঞ্চলিক জোটের আনুষ্ঠানিক যাত্রা হিসেবে বিবেচনা করা হচ্ছে। বেইজিং সম্প্রতি সৌদি আরব ও ইরানের মধ্যে একটি যুগান্তকারী চুক্তির মধ্যস্থতা করেছে। সৌদি আরব ও ইরানের মধ্যকার সমঝোতার ফলে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অনেক পর্যবেক্ষক বিশ্বাস করেন যে- চীন, পাকিস্তান, ইরান, সৌদি আরব এবং রাশিয়া কয়েকটি প্রাকৃতিক মিত্রকরণে নাম লেখাচ্ছে। কারণ তাদের স্বার্থ ক্রমবর্ধমানভাবে দ্বিমেরু বিশ্ব (বাইপোলার ওয়ার্ল্ড) তৈরির দিকে ধাবিত হচ্ছে।

তাসু/চখ

 

এই বিভাগের আরও খবর