chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে দুগ্ধ দিবস পালন

`টেকসই সুপ্তশিল্প, সুস্থ মানুষ, সবুজ পৃথিবী‘ শিরোনামে চট্টগ্রামে বিশ্ব দুগ্ধ দিবস পালন করা হয়েছে। দিবসটি পালন করেছে মৎস্য ও  প্রাণিসম্পদ এবং ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)।

বৃহস্পতিবার(১ জুন) সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে দিবসটি উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় ডেইরি বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ড. সমরঞ্জন বড়ুয়া, উপজেলা প্রাণিসম্পদ অফিসার, আনোয়ারা, চট্টগ্রাম। আলোচনা সভা শেষে বিশ্ব দুগ্ধ দিবস ২০২৩ উপলক্ষে আয়োজিত রচনা, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের সনদ বিতরণ করেন।

সভায় চট্টগ্রাম বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক  ড. এ কে এম হুমায়ুন কবির  আরও বলেন, দুধই কেবল একক খাদ্যোপাদান যেখানে সকল প্রকার পুষ্টির উপস্থিতি রয়েছে। তাই দেশের মানুষকে দুধ উৎপাদন ও গ্রহণে উদবুদ্ধ করতে প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক সারাদেশে একযোগে আজ বিশ্ব মুগ্ধ দিবস উপলক্ষে নানান কর্মসূচীর আয়োজন করা হচ্ছে। তিনি সুস্থ-সবল-মেধাবী জাতি গঠনে খাদ্য হিসেবে পর্যাপ্ত দুধ গ্রহণের জন্য সকলকে আহবান জানান।

প্রধান অতিথি চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ডা. আমিনুর রহমান বলেন- ‘প্রধানমন্ত্রীর স্বপ্নের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের প্রাণিসম্পদ খাতের ডেইরি খামারিদের স্মার্ট হতে হবে। তাঁদের উৎপাদিত দুধ ভোক্তাদের জন্য নিরাপদ হতে হবে। জনসাধারণকে বিজ্ঞানসম্মত ও আধুনিক খামার স্থাপনে উৎসাহিত করার লক্ষ্যে সরকার নানামুখী প্রকল্প গ্রহণ করেছে। অনুষ্ঠানে উপস্থিত প্রত্যেকেই নিজের সক্ষমতার মধ্যে এক একজন ডেইরি শিল্পোদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভায় প্রধান অতিথি চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ডা. আমিনুর রহমান, সভাপতি চট্টগ্রাম বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক  ড. এ কে এম হুমায়ুন কবিরসহ চট্টগ্রাম বিভাগীয় ও ইরি ফার্মার্স এসোসিয়েশন এর সভাপতি মোহাম্মদ ইকবাল হোসাইন,  চট্টগ্রাম জেলা ডেইরি ফার্মার্স এসোসিয়েশন এর সাঃ সম্পাদক জনাব মালিক ওমর প্রমুখ উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরও খবর