chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

প্রতি ৯ জনে চমেক হাসপাতালে ৬ জনই নারী থাইরয়েড রোগী

মানুষের শরীরে নানারকম রোগবালাই হয়। তার মধ্যে থাইরয়েড একটি পরিচিত রোগ। অতীতে চট্টগ্রামে এই রোগের চিকিৎসা ছিল দুরূহ। বর্তমানে এখানে যুক্ত হয়েছে এ রোগের আধুনিক চিকিৎসা পদ্ধতি। এই পদ্ধতির আওতায় গত বছর চমেক হাসপাতালে প্রায় আড়াই হাজার রোগী চিকিৎসা নিয়েছেন। যার মধ্যে প্রতি ৯ জনে ৬ জনই নারী থাইরয়েড রোগী বলে জানান অ্যান্ডোক্রাইনোলজি বিভাগের প্রধান ডা. ফারহানা আক্তার।

তিনি চট্টলার খবরকে বলেন, থাইরয়েড একটি গ্রন্থির নাম, যেটা গলার নিচের দিকে থাকে। অ্যাসোসিয়েশন অব ক্লিনিক্যাল অ্যান্ডোক্রাইনোলজি অ্যান্ড ডায়াবেটোলজিস্ট অব বাংলাদেশ (এসিইডিবি) জানিয়েছে, দেশে এই রোগীর সংখ্যা প্রায় ৫ কোটি। থাইরয়েডের কাজ হল হরমোন সিক্রেট করা। যা শরীরের কাজকে পরিবর্তন ও নিয়ন্ত্রণ করে। হরমোনজনিত রোগগুলোর মধ্যে ডায়াবেটিসের পরই এ রোগের অবস্থান। থাইরয়েডের চার ধরনের সমস্যা দেখা দিতে পারে। তা হলো- প্রদাহ, অর্থাৎ থাইরয়েড গ্ল্যান্ডের কোনো ইনফেকশন, থাইরয়েড হরমোনের স্বল্পতা, অতিরিক্ত হরমোন নিঃসরণ, টিউমার বা থাইরয়েড ক্যানসার।

ক্যানসার সম্পর্কে তিনি বলেন, এটির প্রথম লক্ষণ হলো- থাইরয়েড গ্ল্যান্ডে গোটা দেখা দেওয়া। যদি এমন গোটা হয় সাথে সাথে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সঠিক সময়ে বা ছড়ানোর আগে যদি ধরা পড়ে, এটি একশো ভাগ নিরাময়যোগ্য রোগ।

চমেক হাসপাতালে এ চিকিৎসার পর্যাপ্ত নিয়ে তিনি বলেন, অতীতে হরমোনের চিকিৎসকের স্বল্পতা ছিল। বর্তমানে চমেক হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসক রয়েছেন। এসেছে উন্নতমানের চিকিৎসাসেবা পদ্ধতি ও সরঞ্জাম।

এছাড়া চালু হয়েছে থায়রয়েড হরমোন পরীক্ষা সিস্টেম এটি আগে চট্টগ্রাম মেডিকেলে ছিল না। এটি চালু হবার ফলে স্বল্পমূল্যে থাইরয়েড রোগীরা পরীক্ষা করতে পারছেন। চমেক হাসপাতালে প্রতি রোববার ও বুধবার থাইরয়েড রোগীদের সেবা দেওয়া হয়। এভাবে সপ্তাহে ২ দিন করে এক বছরে আড়াই হাজার রোগীকে চিকিৎসাসেবা দেওয়া হয়েছে। চিকিৎসা নেওয়া রোগীদের মধ্যে প্রতি ৯ জনের মধ্যে ৬ জনই নারী।

উল্লেখ্য, আজ ২৫ মে। বিশ্ব থাইরয়েড সচেতনতা দিবস। ২০০৯ সাল থেকে দিবসটি পালিত হচ্ছে।