chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

প্রতিবন্ধী শিশু সিয়ামকে দেখার কেউ নেই

কাকলি আক্তার ও প্রয়াত মো. সুমন দম্পত্তির কোলজুড়ে এসেছিল শিশু সিয়াম। শারীরিক প্রতিবন্ধী হিসেবে পৃথিবীর মুখ দেখে সে। ভাগ্যের কি নির্মম পরিহাস জন্মের দেড় বছরের মাথায় হারান বাবাকে। অল্প সময়ে পিতৃহীন হয়ে পড়ে শিশুটি। বাবার মৃত্যুর শোক কেটে না উঠতে মা আরকেটি বিয়ে করে বসেন। বাবা-মার আদর না পেয়ে শিশুটি হয়ে পড়েন স্নেহহীন।

স্বাভাবিক অন্যান্য প্রতিবন্ধী শিশুদের থেকে একদমই আলাদা সিয়াম। বাক ও শ্রবণ প্রতিবন্ধী শিশুটির সময় কাটছে বিছানায়। তার খাওয়া-দাওয়া থেকে শুরু সব যাবতীয় কাজ করেন নানী। সিয়ামের ভরণপোষণের জন্য অন্য অন্যের কাছে হাত পাততে হয় ষাটোর্ধ্ব মনোয়ারা বেগমকে ।

সরেজমিনে নোয়াখালীর চটখিল উপজেলার সাতরা পাড়া আমিন উদ্দীম মন্সি বাড়িতে গিয়ে দেখা যায়, পাটি বিছানো খাটে শুয়ে আছে সিয়াম। বাম গাল বেয়ে অঝড়ে গড়িয়ে পরছে লালা।কিছু ক্ষন পর পর ইহ-আহ শব্দ করছে সিয়াম।হয়তো বোঝানোর চেষ্টা করছেন বাঁচার আকুতি।

নানী মনোয়ারা বেগম আক্ষেপ করে বলেন,আল্লাহ অ্যারে এই নাতীদি কি পরীক্ষাত ফালাইলো।ভাত একটু মুখে তুলি দিলে হানিদি গিলাইতে হয়রে বাবা।ডাক্তার দেখাইতে পারি না ঠিক মত।প্রতিবেদকের সাথে কথা বলতে বলতে আঁচলে চোখ মুছেন অসহায় মনোয়ারা বেগম।

তিনি বলেন,অর্থ কষ্ট আর সঠিক ডাক্তার না পাওয়ায় সিয়ামের শারীরিক অবস্থা আরো অবনতি হচ্ছে। অনেকে সাহায্যের আশ্বাস দিলেও এখনও কেউ পাশে দাঁড়ায়নি।

সিয়াম সম্পর্কে স্থানীয় ইউপি সদস্য মহীন বলেন,আমি চেষ্টা করে প্রতিবন্ধী ভাতা কার্ড করে দিয়েছি।৮০০ টাকা করে ভাতা পায়।তবে তা অতি সামান্য।

অনাহারে অবহেলায় আর একটু ভালো চিৎকসার অভাবে বেড়ে ওঠা সিয়ামকে দেখার যেনো কেউ নেই। তাই তার নানী মনোয়ারা বেগমের আশা সমাজের বিত্তবানরা একটু এগিয়ে আসলে শিশুটি ফিরে পাবে তার মৌলিক স্বাস্থ সেবার অধিকার।

 

সিয়ামকে সাহায্য পাঠানোর ঠিকানা ।
বিকাশ: ০১৭১৫৭৩৮০৪০
সোনালী ব্যাংক:৪৬৮৯ ৮০১০ ০৫২৩ ৬৫১৯
যে কোন তথ্যর জন্য যোগাযোগ করুন।০১৫৬৮৭৩১৫০৯/০১৭১৫৭৩৮০৪০

এই বিভাগের আরও খবর