chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সৌদি আরবে বাংলাদেশিদের জন্য ই-ভিসার উদ্বোধন

সৌদি আরব বাংলাদেশের নাগরিকদের জন্য চালু করেছে ই-ভিসা। সে কারণে  এখন আর স্টিকার ভিসার প্রয়োজন হবে না সৌদি আরবে যেতে ।

সোমবার (১ মে) ঢাকার সৌদি দূতাবাসে এই ই-ভিসার উদ্বোধন করা হয়।

ঢাকার সৌদি দূতাবাসে এক অনুষ্ঠানের আয়োজন করা হয় ই-ভিসা উদ্বোধন উপলক্ষে। এতে বক্তব্য দেন ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক শহীদুল আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম এশিয়া অনুবিভাগের মহাপরিচালক শফিকুর রহমান প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে ঈসা বিন ইউসুফ আল দুহাইলান বলেন, বাংলাদেশের নাগরিকরা আজ থেকে ই-ভিসা নিয়ে সৌদি আরব যেতে পারবেন। আজ একটি ঐতিহাসিক দিন। আর স্টিকার ভিসার প্রয়োজন হবে না। এটা অনেক সহজ হবে।

তিনি বলেন, আগে বাংলাদেশিদের ওমরাহর জন্য ই-ভিসা চালু ছিল। তবে এখন থেকে সব ধরনের ভিসার ক্ষেত্রে ই-ভিসা নেওয়া যাবে।

এক প্রশ্নের উত্তরে সৌদি রাষ্ট্রদূত বলেন, সুদান থেকে ১০০টি দেশের ৬ হাজার লোককে সৌদি আরব উদ্ধার করেছে। বাংলাদেশের নাগরিকদেরও উদ্ধার করে নিয়ে আসা হয়েছে। সুদান থেকে এসে যে কেউ সৌদি আরবে আশ্রয় নিতে পারবেন। আমরা এক্ষেত্রে স্বাগত জানাই। সুদান থেকে বাংলাদেশিদের উদ্ধারে ধন্যবাদ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়েছেন।

বিএমইটির মহাপরিচালক শহীদুল আলম বলেন, বাংলাদেশ থেকে যেসব কর্মী সৌদি আরব যান তারা আরবি পারেন না। এজেন্সি থেকে তারা ভিসা নিয়ে এলে বুঝতে পারেন না এটা কোন প্রকার ভিসা। সে কারণে ভিসায় ইংরেজি বা বাংলা ভাষা থাকলে সুবিধা হয়। আমি আশা করবো পরে সৌদি আরব ই-ভিসায় ইংরেজি বা বাংলা ভাষা সংযোজন করবে।

অনুষ্ঠানে জানানো হয়, সৌদি আরবে ভিজিটের জন্যও বাংলাদেশিরা ই-ভিসা নিতে পারবেন। তবে সেক্ষেত্রে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য বা সেনজেন ভিসা থাকতে হবে।

 

সাআ / চখ

এই বিভাগের আরও খবর