chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পাহাড় কেটে নির্মাণ করা স্থাপনা গুঁড়িয়ে  দিল জেলা প্রশাসন

নগরের আকবরশাহ এলাকায় পাহাড় কেটে অবৈদ স্থাপনা নির্মাণ করা হয়। অভিযান চালিয়ে স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

শনিবার (২৯ এপ্রিল) সকাল ১১টার দিকে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুকের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

জানা গেছে, একটি প্রতিষ্ঠান আকবর শাহ এলাকার উত্তর পাহাড়তলী মৌজার ১৭৮ নম্বর দাগে এশিয়ান ইউনিভার্সিটির পিছনে পাহাড় কেটে ঝুঁকিপূর্ণ অবস্থায় খামার নির্মাণ করছিল। যে কোন সময় পাহাড় ধসে ও দেয়াল ভেঙে প্রাণহানির সম্ভাবনা রয়েছে।

অভিযানের খবর পেয়ে ছুটে আসেন কাউন্সিলর জহুরুল আলম জসিম। সেখানে তিনি গরুর খামার নির্মাণ করছেন বলে জানান। পরে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক দেয়াল ও স্থাপনার স্ট্রাকচার ভেঙে ফেলেন। সেই সঙ্গে কাজ বন্ধ করে দেন।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, পাহাড় কাটার বিরুদ্ধে আমরা বেশ কয়েকটি অভিযান পরিচালনা করেছি। অনেককেই জেল হাজতে ও অর্থদন্ড করা হয়েছে। পরিবেশের ভারসাম্য রক্ষার্থে মহামান্য হাইকোর্টের নির্দেশনাও রয়েছে। তারই ধারাবাহিকতায় আজকের অভিযানে ঝুঁকিপূর্ণ স্থাপনা ভেঙে দেওয়া হয়।

পাশাপাশি জায়গার মালিকসহ স্থাপনা নির্মাণের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পরিবেশ আইন ও নিয়মিত মামলার প্রক্রিয়া চলছে।

জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, পাহাড় কাটার বিরুদ্ধে অভিযানসহ পরিবেশের ভারসাম্য রক্ষার্থে জেলা প্রশাসন চট্টগ্রাম নিরলসভাবে কাজ করে যাচ্ছি। ইতোমধ্যেই অভিযানপূর্বক জেল জরিমানাসহ অনেককেই শাস্তি প্রদান করা হয়েছে।

তিনি বলেন, পরিবেশের ভারসাম্য নষ্ট করে পাহাড় কাটার সঙ্গে জড়িতদের কোনোভাবেই ছাড় দেয়া হবেনা।

 

সাআ / চখ

এই বিভাগের আরও খবর