chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বাংলাদেশে বিজ্ঞাপনী কার্যক্রম সীমিত করেছে ফেসবুক

বাংলাদেশ থেকে ফেসবুকে বিজ্ঞাপনের কার্যক্রম সীমিত করা হয়েছে। বাংলাদেশে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার জন্য অনুমোদিত বিজ্ঞাপনী সংস্থা এইচটিটিপুল বলেছে, বাংলাদেশ থেকে অর্থ স্থানান্তরে সমস্যার কারণে তাদের এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

মঙ্গলবার (২৫ এপ্রিল) এইচটিটিপুল গ্রাহকদের কাছে পাঠানো এক চিঠিতে এ কথা উল্লেখ করেছে।

এর ফলে বাংলাদেশের গ্রাহকরা ফেসবুকে বিজ্ঞাপন দিতে সমস্যায় পড়বেন। বিশেষ করে এফ-কমার্স হিসেবে পরিচিত ফেসবুকনির্ভর ব্যবসা প্রতষ্ঠান প্রতিষ্ঠানগুলোর বিজ্ঞাপন কার্যক্রম সীমিত হয়ে যেতে পারে।

গ্রাহকদেরকে পাঠানো এক চিঠিতে এইচটিটিপুল বিজ্ঞাপন কার্যক্রম সীমিত করার পেছনে মার্কিন ডলার সংকট ও বিদেশে রেমিট্যান্স পাঠানোয় জটিলতার কথা উল্লেখ করেছে।

এই সিদ্ধান্তে হতাশা প্রকাশ করেছে বাংলাদেশের এফ-কমার্স প্রতিষ্ঠানগুলো। এইচটিটিপুল বাংলাদেশ লিমিটেডের পরিচালক সানি নাগপাল বলেছেন, উদ্ভূত পরিস্থিতির ওপর তাদের কোনো হাত নেই। সমস্যার দ্রুত সুরহা করতে তারা ডিজিটাল মাধ্যমে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন।

বাংলাদেশে ই-কমার্সের বাজারের একটি বড় অংশ ফেসবুকভিত্তিক ব্যবসা, যারা ফেসবুকে পেজ চালু করে নিজেদের ব্যবসা চালিয়ে যাচ্ছেন। পণ্যের প্রচারণার জন্য তারা ফেসবুক বা মেটার অন্য প্ল্যাটফর্মগুলোতেই বিজ্ঞাপন দিচ্ছেন।

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) থেকে জানা যায়, চলমান অর্থনৈতিক সংকটের ধাক্কা ই-কমার্সভিত্তিক ব্যবসাতে পড়লেও এবারের ঈদুল ফিতর ঘিরে উদ্যোক্তারা কিছুটা ব্যবসা করতে পেরেছেন। এবার ঈদে ৪ হাজার ৬০০ কোটি টাকার ব্যবসা হয়েছে, যার মধ্যে ডিজিটাল লেনদেন ছিল ১ হাজার ৪৫০ কোটি টাকা।

সংশ্লিষ্টরা বলছেন, বিজ্ঞাপন কমিয়ে দেওয়া হলে ফেসবুকভিত্তিক ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে।

মআ/চখ

 

এই বিভাগের আরও খবর