chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন শাহজালাল বলী

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার ১১৪তম আসরে চ্যাম্পিয়ন হয়েছেন কুমিল্লার শাহজালাল বলী। কক্সবাজারের চকোরিয়ার তরিকুল ইসলাম জীবন বলীকে হারিয়ে চ্যাম্পিয়ন হন তিনি।

শাহজালাল বলী গেল ১১৩ তম আসরের রানাসআপ হয়েছিলেন। তাছাড়া গত ২০১৮ ও ২০১৯ সালে টানা দুইবার চ্যাম্পিয়ন হন শাহজালাল। অন্যদিকে গেল আসরের চ্যাম্পিয়ান জীবন বলী এর আগে ১০৯তম আসরেও চ্যাম্পিয়ন হয়েছিলেন।

আজ মঙ্গলবার বিকালে চট্টগ্রাম নগরীর লালদীঘিতে এ বলি খেলা অনুষ্ঠিত হয়। ২০ ফুট দৈর্ঘ্য ও ২০ ফুট প্রস্থের বালুর মঞ্চে এ খেলা হয়। এ সময় হাজার হাজার মানুষ উপস্থিত থেকে এ খেলা উপভোগ করেন।

এদিন বিকাল ৩ টায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরীর পৃষ্ঠপোষকতায় লালদীঘির চত্বরে ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার ১১৪ তম আসরের আয়োজন করা হয়।

এতে ৬০ জন বলী অংশ নেন। দুই ফাইনালিস্টের খেলা শুরু হওয়ার মাত্র ৬০ সেকেন্ডের মাথায় ফলাফল চলে আসে। গতবারের চ্যাম্পিয়ানকে জীবন বলীকে হারিয়ে ১১৪ তম আসরের চ্যাম্পিয়ান হয় কুমল্লার শাহজালাল বলী।

একই আসরে তৃতীয় স্থান অর্জন করেন খাগড়াছড়ির সৃজন চাকমা বলী এবং চতুর্থ স্থান অর্জন করেন আনোয়ারার আব্দুর নুর বলী। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন চট্টগ্রামের মেয়র রেজাউল করিম চৌধুরী।

বলীখেলায় চ্যাম্পিয়নকে ট্রফির পাশাপাশি প্রাইজ মানি পেয়েছেন ৩০ হাজার টাকা। এ ছাড়া দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থান অধিকারীরা ট্রফির সঙ্গে পেয়েছেন যথাক্রমে ২০ হাজার, ১০ হাজার ও ৬ হাজার টাকা।

বলীখেলায় সেমিফাইনালে পর্যায়ের আগে মোট ৩০ রাউন্ড খেলা হয়। প্রাথমিক রাউন্ডে জয়লাভকারী প্রত্যেকে দেড় হাজার টাকা পেয়েছেন। বলী-খেলাকে কেন্দ্র করে দীর্ঘ প্রায় এক কিলোমিটার এলাকাজুড়ে চলছে ৩ দিনের বৈশাখী মেলা।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর