chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কক্সবাজারে ভাসে এলো মৃত তিমি, আছে আঘাতের চিহ্ন

কক্সবাজার সৈকতের হিমছড়ি থেকে দরিয়ানগর পয়েন্ট পর্যন্ত এলাকার অন্তত এক কিলোমিটার দূরের সাগরে বড় আকারের একটি মৃত তিমি ভাসতে দেখা গেছে।

আজ মঙ্গলবার (১৮ এপ্রিল) সকাল থেকে বিকেল ৩টা পর্যন্ত মৃত তিমিটি ভাসতে দেখা গেছে বলে জানান জেলা প্রশাসনের পর্যটন সেলের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুম বিল্লাহ।

তিনি জানান, ভাসমান মৃত তিমিটি অন্তত ৫০ ফুটের বেশি দৈর্ঘ্যের এবং এটি পচে দুর্গন্ধ ছড়াচ্ছে। ধারণা করা হচ্ছে অন্তত সপ্তাহ খানেক আগে তিমিটির মৃত্যু হয়েছে।

স্থানীয়দের বরাতে মাসুম বিল্লাহ বলেন, সকালে কক্সবাজার সৈকতে হিমছড়ি পয়েন্ট সংলগ্ন অদূরবর্তী সাগরে একটি বড় আকারের মৃত তিমি ভাসতে দেখেন স্থানীয় লোকজন ও জেলেরা। পরে স্থানীয়রা প্রশাসন, বনবিভাগ ও পুলিশের সংশ্লিষ্টদের বিষয়টি অবহিত করেন তারা।

‘খবর পেয়ে জেলা প্রশাসনের পর্যটনের কয়েকজন বিচকর্মী স্পিডবোট যোগে সাগরে তিমিটির কাছে পৌঁছেন। বিকেল ৩টার দিকে তিমিটি সৈকতের বালিয়াড়ি থেকে অন্তত এক কিলোমিটার দূরের সাগরের পানিতে ভাসতে দেখা গেছে। এটি পচে যাওয়ায় দুর্গন্ধ ছড়াচ্ছে। তিমিটির শরীরে মাছ ধরার জাল প্যাঁচানো অবস্থায় দেখা গেছে।’

বিচকর্মীদের বরাতে পর্যটন সেলের নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, ওই তিমির মৃত্যুর কারণ এখনো জানা সম্ভব হয়নি।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের (বুরি) মহাপরিচালক ও সমুদ্রবিজ্ঞানী সাঈদ মোহাম্মদ বেলাল হায়দর বলেন, সকালে সাগরে মৃত একটি তিমি ভাসার খবর পেয়ে বুরির একটি দল ড্রোনের মাধ্যমে ছবি ও ভিডিওচিত্র সংগ্রহ করে। পরে ছবিগুলো পর্যালোচনা করে দেখা গেছে মৃত তিমিটি ব্রাইডস প্রজাতির। তিমিটির শরীর মাছ ধরার জাল প্যাঁচানো অবস্থায় রয়েছে। তিমিটি পচে দুর্গন্ধ ছড়ানোর পাশাপাশি মাথায় আঘাতের চিহ্ন দেখা গেছে।

চখ/জুইম

এই বিভাগের আরও খবর